প্রশ্নের বদলে দিল উত্তরপত্র, লিখে আবার জমাও দিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র

প্রশ্নের বদলে দিল উত্তরপত্র, লিখে আবার জমাও দিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র
  © প্রতীকী ছবি

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় প্রশ্নপত্রের বদলে উত্তরপত্র দেওয়া হল এক ছাত্রকে। ভারতের কেরালা বিশ্ববিদ্যালয়ের ঘটনা। গত ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইলেকট্রনিক্স বিভাগের চতুর্থ সেমেস্টারের পরীক্ষা ছিল। কিন্তু কোভিডে আক্রান্ত হওয়ার জন্য এক ছাত্র ‘সিগন্যালস অ্যান্ড সিস্টেমস’ বিষয়টির পরীক্ষা দিতে পারেননি। সুস্থ হওয়ার পর ওই ছাত্রের পরীক্ষার ব্যবস্থা করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই বিষয়ের পরীক্ষার শুরুতেই প্রশ্নপত্রের বদলে ছাত্রের হাতে ‘ভুল’ করে উত্তরপত্র তুলে দেওয়া হয়। পরীক্ষকদের সঙ্গে কোনও আলোচনা না করেই ওই উত্তরপত্রে লিখে সেটি জমা দিয়ে দেন। বিষয়টি প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়।

জানা গেছে, অফিস অব দ্যা কন্ট্রোলার অব এগজামিনেশন প্রশ্নপত্রের বদলে উত্তরপত্র ভুল করে ছাপিয়ে ফেলেছিলেন। পরীক্ষার দিন ওই ছাত্র সেই উত্তরপত্র পান। যে পরীক্ষক সেই সময় পরীক্ষাকেন্দ্রে হাজির ছিলেন তিনি বিষয়টি আদৌ খেয়াল করেছেন কি না তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। তাছাড়া উত্তরপত্র পাওয়ার পরেও ছাত্রটি কেন পরীক্ষকের কাছে বিষয়টি জানালেন না কেন সেই বিষয়টিও খতিয়ে দেখছে বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে পরীক্ষাও বাতিল করেছেন। আগামী ৩ মে আবার পরীক্ষার দিন ধার্য করা হয়েছে।


x