খাতায় ‘খেলা হবে’ স্লোগান লিখলেই পরীক্ষা বাতিল

উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী
উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী  © সংগৃহীত

বাংলাদেশের স্লোগান ‘খেলা হবে’ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ভারতের পশ্চিমবঙ্গে। রাজ্যটির গত নির্বাচনে স্লোগানটির তুমুল ব্যবহার নজর কেড়েছে সবার। পরবর্তীতে গোয়া, পাঞ্জাব ও উত্তর প্রদেশের নির্বাচনেও স্লোগানটি ব্যবহার করেন প্রার্থীরা। এই স্লোগান নিয়ে বিপাকে পড়েছে ভারতের শিক্ষা বিভাগ।

সম্প্রতি শেষ হওয়া দেশটির মাধ্যমিক পরীক্ষার বেশ কিছু খাতায় শিক্ষার্থীরা ‘খেলা হবে’ স্লোগান লিখে। উত্তরপত্র দেখতে গিয়ে শিক্ষকদের নজরে আসে এটি। আজ থেকে শুরু হওয়া উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় যাতে এমন শব্দ শিক্ষার্থীরা না লেখে সেজন্য নির্দেশনা জারি করেছে শিক্ষা বিভাগ। তারা বলছে, এই ধরনের শব্দ পরীক্ষার খাতায় পাওয়া গেলে উত্তরপত্র বাতিল করা হবে।

নির্দেশনায় বলা হয়েছে, উত্তরপত্রে কোনো অশোভন বাক্য, ছবি বা রাজনৈতিক স্লোগান লেখা যাবে না। নির্দেশ না মানলে উত্তরপত্রটি বাতিল হবে। একই সঙ্গে পরীক্ষার্থীরা পরীক্ষা শুরুর এক ঘণ্টার মধ্যে হল থেকে বের হতে পারবেন না। যদি বের হন তাহলে ওই দিনের উত্তরপত্র বাতিল করা হবে। অভিভাবকরা স্কুলের কেন্দ্র পর্যন্ত যেতে পারবেন। পরীক্ষার সময় কিছু এলাকায় ইন্টারনেট সেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন- ছাত্ররাজনীতি ছেড়ে পুলিশ ক্যাডার শাস্ত্রী 

এদিকে এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি দুইবার পরিবর্তন করা হয়েছে। আসানসোল ও বালিগঞ্জের নির্বাচনের তারিখ পিছিয়ে দেয়ার জন্য আবেদন করলেও কমিশন সেটি আমলে নেয়নি। যার কারণে বাধ্য হয়ে পরীক্ষার তারিখ পেছাতে হয়েছে শিক্ষা বিভাগকে।

আজ থেকে ‍শুরু হওয়া এই পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। পরীক্ষার দিন ছাড়া বাকি দিনগুলোতে স্কুলে স্বাভাবিক ক্লাস হবে।

সূত্র: সংবাদ প্রতিদিন


সর্বশেষ সংবাদ