সৌদি আরবে শনিবার থেকে রোজা

রমজানের চাঁদ
রমজানের চাঁদ  © সংগৃহীত

সৌদি আরবে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি এই ঘোষাণা দিয়েছে। আজ শুক্রবার গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ শুক্রবার রাতে তারাবি নামাজ ও সেহরি খাওয়ার মধ্যদিয়ে রমজান মাসের আনুষ্ঠানিকতা শুরু করবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ধর্মপ্রাণ মুসল্লিরা।

এদিকে আগামী শনিবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে জাতীয় চাঁদ দেখা বৈঠক অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশে রমজানের চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বৈঠকের পর।ে

আরও পড়ুন: যে কাজে রিজিকের বরকত কমে যায়

আসন্ন রমজান উপলক্ষ্যে সারা দেশের ধর্মপ্রাণ মুসল্লীরা বরাবরের মতো এবারও প্রস্তুতি নিয়েছেন। তারাবির নামাজ উপলক্ষ্যে মসজিদগুলো ধোয়া মোছা করে নতুন সাজানো হয়েছে। উৎসবের আমেজ চলে এসেছে মুসলমানদের মাঝে।

এদিকে ব্রুনেইয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার তাদের দেশে রমজানের চাঁদ দেখা যায়নি। এ কারণে শনিবার (২ এপ্রিল) সেখানে শাবান মাসের শেষ দিন ধরা হবে, যার ফলে রোজা শুরু হবে রোববার থেকে।

এশিয়ার দুই বৃহৎ মুসলিম দেশ মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়াও জানিয়েছে, আগামী রোববার থেকে সেখানে পবিত্র রোজা পালন শুরু হবে।

তবে ইমাম কাউন্সিল অব সাউথ অস্ট্রেলিয়া ফেসবুকের এক পোস্টে নিশ্চিত করেছে, শুক্রবার রমজানের চাঁদ দেখা গেছে অস্ট্রেলিয়ায়। ফলে শনিবার থেকেই সেখানে রোজা পালন শুরু হচ্ছে। মিসরেও পবিত্র রমজান শুরু হবে ২ এপ্রিল।


সর্বশেষ সংবাদ