অপ্রীতিকর ঘটনা এড়াতে ছেঁড়া জিন্স প্যান্ট নিষিদ্ধ করলো কলেজ কর্তৃপক্ষ

কলেজ
কলেজে ছেঁড়া জিন্স পরিধান নিষিদ্ধ  © সংগৃহীত

কলেজে ছেঁড়া জিনস প্যান্ট পরিধান করে আসলে ট্রান্সফার সার্টিফিকেট (টিসি) দিয়ে ক্যাম্পাস থেকে বের করে দেয়া হবে বলে নোটিশ জারি করেছে কর্তৃপক্ষ। গত বুধবার কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজে এমন নোটিশ দেয়া হয়। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্ণাটকের হিজাব বিতর্কের পর পোশাক নিয়ে কলকাতার এই কলেজের এমন নির্দেশনা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। এক পক্ষ একে ব্যক্তি স্বাধীনতার হস্তক্ষেপ বলছেন। অপর পক্ষ এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে। নোটিশে কৃত্রিমভাবে ছেঁড়া প্যান্ট পরিধানের কথা উল্লেখ করে বলা হয়, নির্দেশ অমান্য করলে ছাত্রছাত্রীদের সরাসরি টিসি দিয়ে বের করে দেয়া হবে।

শহরে রিপ্ড জিন্সের কদর রয়েছে। ছেলে-মেয়ে উভয়ের কাছে এমন জিন্স খুবই জনপ্রিয়। কলেজ কর্তৃপক্ষের এমন নির্দেশনায় চটেছেন তারা। তারা বলছেন, অশালীন পোষাক নিষিদ্ধ করার যুক্তি মানা যায়। কিন্তু রিপ্ড জিন্স তো অশালীন কিছু না। তাহলে সেটির বেলায় কেন এমন নির্দেশনা। এমন নির্দেশনা ব্যক্তি স্বাধীনতার ওপর চরম হস্তক্ষেপ।

তবে শিক্ষার্থীদের মধ্যে ভিন্ন দলও রয়েছেন। যারা কলেজের এমন সিদ্ধান্তকে বাহবা দিচ্ছেন। তারা বলছেন, এই ধরনের পোশাক কলেজে অপ্রীতিকর পরিবেশ তৈরি করতে পারে। তাই এমন পোশাক নিষিদ্ধ করাই উচিত।

আরও পড়ুন- মেলেনি লাশবাহী গাড়ি, মেয়ের দেহ কাঁধে ১০ কিলোমিটার হাঁটলেন বাবা

এর আগে, মুম্বাইয়ের একটি কলেজেও ছেঁড়া জিন্স প্যান্ট নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দেয়া হয়েছিলো। তবে তাদের যুক্তি ছিলো- ছেঁড়া জিন্স পরলে দরিদ্রদের ব্যঙ্গ করা হয়। যাদের ছেঁড়া পোশাক ছাড়া উপায় নেই তাদের কটাক্ষ করা হয়।

তবে এসব বিষয়ে কলেজ কর্তৃপক্ষের বক্তব্য পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ