রাশিয়ার গোলায় জ্বলছে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন
জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন  © রয়টার্স

রাশিয়ার হামলায় ইউরোপের সবচেছে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন ধরে গেছে। ইউক্রেনের জাপোরিঝিয়ায় এই বিদ্যুৎকেন্দ্র অবস্থিত। শুক্রবার (৪ মার্চ) আগুন লাগার এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন পার্শবর্তী শহর এনারগোদারের মেয়র দিমিত্রো অরলভ। খবর রয়টার্সের।

একটি অনলাইন পোস্টে দিমিত্রো অরলভ বলেছেন, স্থানীয় বাহিনী এবং রাশিয়ান সেনাদের মধ্যে তীব্র লড়াই হয়েছে। সংঘর্ষে হতাহতের ঘটনাও ঘটেছে।

এর আগে রাশিয়ান সেনারা বিদ্যুৎকেন্দ্রটি দখলে জোর চেষ্টা চালিয়েছিল এবং এজন্য রুশ বাহিনী ট্যাঙ্ক নিয়ে শহরে প্রবেশ করে বলে ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছিল।

আরও পড়ুন: বেসামরিকদের সরাতে নিরাপদ করিডরে সম্মত ইউক্রেন-রাশিয়া

অরলভ একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভবন এবং ইউনিটগুলোতে ক্রমাগত শত্রুর গোলার কারণে আগুন লেগে যায়।’

বড় এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আগুনের ঘটনায় বৈশ্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেন দিমিত্রো অরলভ।

আরও পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু কমেছে

প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের সপ্তম দিন বুধবার রাশিয়া জানায়, ইউক্রেনের সঙ্গে যুদ্ধে তাদের ৪৯৮ সেনা নিহত হয়েছেন; আহত হয়েছেন ১ হাজার ৬০০ জন। অন্যদিকে রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ সেনা নিহত ও ৩ হাজার ৭০০ জনের বেশি আহত হন বলেও দাবি করেছে রাশিয়া।


সর্বশেষ সংবাদ