বিশ্বে করোনায় মৃত্যু কমেছে

করোনা
করোনাভাইরাস  © সংগৃহীত

বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমেছে। তবে আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসের আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ১০ হাজার ৪৭৭ জন। এ সময়ে মারা গেছেন ৭ হাজার ৫৬৭ জন। এ নিয়ে বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৪ কোটি ১৯ লাখ ৮৮ হাজার ১০৯ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ লাখ ৭৫৩ জনে। আর সুস্থ হয়েছেন ৩৭ কোটি ৪৮ লাখ ৮৩ হাজার ৬৮২ জন।

বৃহস্পতিবার (৩ মার্চ) ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৫ লাখ ৭৮ হাজার ২৩০ জন। এ সময়ে মৃত্যু হয়েছিল ৭ হাজার ৭৩৩ জনের। এর আগের দিন বুধবার (২ মার্চ) করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৩ লাখ ৩৭ হাজার ৩৯৮ জন আক্রান্ত হন। এ সময়ে মৃত্যু হয়েছিল ৬ হাজার ৮১৩ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৮ লাখ ৪৩ হাজার ৫৭০ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৮১ হাজার ৭২৯ জনের।

আরও পড়ুন- শিক্ষা প্রতিষ্ঠানের সামনে কোনো প্রকারের দোকান রাখা যাবে না

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ২৯ লাখ ৫১ হাজার ২৬২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৪ হাজার ৬২০ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৮৯ লাখ ৬ হাজার ২১৪ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৫০ হাজার ৬৪৬ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। এদিকে বারবার রূপ বদল করে আরও বিধ্বংসী হয়ে উঠেছে করোনা। দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া ওমিক্রণ ধরণ ভোগাচ্ছে সারাবিশ্বকে। এর প্রভাবে বাংলাদেশও বয়ে যায় তৃতীয় ঢেউ। আরেক দফা বন্ধ করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। নতুন করে বিধিনিষেধ থাকে প্রায় এক মাস। পরে সংক্রমণের হার কমে আসায় ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। সেই সঙ্গে তুলে নেয়া হয় বিধিনিষেধ।


x

সর্বশেষ সংবাদ