ইউক্রেন ইস্যুতে পুতিনকে সমর্থন জানালেন কিম জং উন

কিম জং উনও পুতিন
কিম জং উনও পুতিন  © সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন ইস্যুতে অবশেষে নীরবতা ভেঙ্গে রাশিয়াকে সমর্থন জানালো উত্তর কোরিয়া। রাষ্ট্রীয় এক বিবৃতিতে ইউক্রেন সংকটের জন্য পশ্চিমাদের ‘আধিপত্যবাদী নীতি’ ও ‘স্বেচ্ছাচারী আচরণকে’ দায়ী করে কিম জং উন প্রশাসন। এ সংকটের জন্য রুশ আগ্রাসন দায়ী নয় বলে মন্তব্য করা হয়।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে উত্তর কোরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, পশ্চিমারা অন্য দেশগুলোর বিরুদ্ধে ‘ক্ষমতার অপব্যবহার’ করছে। উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা রয়টার্স ও রুশ বার্তা সংস্থা তাস। বিবৃতিতে আফগানিস্তান, লিবিয়া ও ইরাকে পশ্চিমাদের সামরিক অভিযানের কথাও উল্লেখ করেছে উত্তর কোরিয়া।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেন সংকটের মূল কারণ যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের আধিপত্যবাদী নীতি, যার মাধ্যমে তারা অন্য দেশগুলোর বিরুদ্ধে স্বেচ্ছাচার ও ক্ষমতার অপব্যবহার করে।

আরও পড়ুন: রাশিয়ার হামলায় ইউক্রেনে ভারতীয় মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু

পিয়ং ইয়ংয়ের অভিযোগ, ইউরোপে আক্রমণাত্মক অস্ত্র মোতায়েন ও পূর্বে ন্যাটো সম্প্রসারণ প্রচেষ্টার মাধ্যমে ওই অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করে দিচ্ছিল যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা। এ বিষয়ে রাশিয়ার দাবি ‘বৈধ ও যৌক্তিক’ হওয়া সত্ত্বেও সেগুলো উপেক্ষা করা হয়েছে।

এদিকে ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ ছয়জন শীর্ষ কর্মকর্তা এবং তিনটি রাষ্ট্রীয় ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে জাপান।

মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘোষণা দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদ সংস্থা আরটি। এই নিষেধাজ্ঞার মধ্য দিয়ে জাপান মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং অন্যান্য পশ্চিমাদেশগুলোর পর রাশিয়ার উপর নিষেধাজ্ঞা প্রবর্তন করলো।

প্রতিবেদনে বলা হয়, আমরা রাশিয়ার বিরুদ্ধে শক্তিশালী নিষেধাজ্ঞা নেওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছি। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক ও রাষ্ট্রীয় দুটি ব্যাংকে এ নিষেধাজ্ঞা দেওয়া হবে। এছাড়া টোকিও রাশিয়ার ৪৯টি কোম্পানি ও সংস্থার রপ্তানি নিষিদ্ধ করবে।


সর্বশেষ সংবাদ