মার্কিন প্রস্তাবে ইউক্রেন প্রেসিডেন্টের ‘না’

ভলদিমির জেলেনস্কি
ভলদিমির জেলেনস্কি  © সংগৃহীত

ইউক্রেন প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে দেশ ছাড়তে সহায়তা করার প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন জেলেনস্কি। তিনি বলেন, যুদ্ধ এখানে। আমাদের গোলাবারুদ দরকার। কোথাও চলে যাওয়া নয়। এ খবর দিয়েছে মার্কিন গণমাধ্যমগুলো। 

ওয়াশিংটন পোস্ট ইউক্রেন ও মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের সরকার প্রেসিডেন্ট জেলেনস্কিকে সাহায্য করতে প্রস্তুত। রাশিয়ার বিরুদ্ধে একাই লড়ে যাচ্ছে জেলনস্কির দেশ ইউক্রেন। তার বাহিনী নিয়েই লড়ছেন তিনি। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসিত হচ্ছেন তিনি। রুশ বাহিনীর বিরুদ্ধে তিনি লড়াই অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। এর আগে তিনি বলেন, আপনি যখন আমাদের আক্রমণ করবেন তখন আমাদের মুখ দেখবেন। আমাদের পিঠ নয়।

এদিকে যুদ্ধ শুরুর পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ভিডিও বার্তা দিয়েছেন জেলেনস্কি। নিজের বাহিনী ও দেশের জনগণকে চাঙ্গা রাখতেই এসব বার্তা দিচ্ছেন বলে জানা যায়। সেই সঙ্গে নিজেও যুদ্ধ ক্ষেত্রে অবস্থান করছেন। সে ভিডিও ভাইরাল হয়েছে ইতিমধ্যে।

আরও পড়ুন- বিয়ের পর হানিমুনে না গিয়ে যুদ্ধের ময়দানে ইউক্রেনের যুগল

সর্বশেষ গতকাল রাতে একটি ভিডিও বার্তা দেন তিনি। সেখানে তিনি বলেন, কিয়েভের আশপাশে তুমুল লড়াই চলছে। বহু ইউক্রেনীয় যুদ্ধের প্রস্তুতি নিয়ে ফেলেছে। শহর কর্তৃপক্ষ বাসিন্দাদের বাড়িতে থেকে পেট্রোল বোমা বানানোর প্রস্তুতি নিতে বলেছে। একটি জেলায় যুদ্ধ করতে আগ্রহীদের অস্ত্র দেওয়া হয়েছে। আর প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের সব নাগরিককে সেনাবাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে জেলেনস্কির যুদ্ধ বিরতি দিয়ে আলোচনার প্রস্তাবে সায় দিয়েছে রাশিয়াও। আলোচনার জন্য খোঁজা হচ্ছে নিরপেক্ষ ভেন্যু। ভোর রাত থেকেই কিয়েভ দখলে দুই বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়। কিয়েভ ঘিরে মিসাইল ছুড়ছে রাশিয়া। পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেন সেনাবাহিনীও। রাশিয়াকে ঠেকাতে বর্তমান প্রেসিডেন্টের পাশাপাশি যুদ্ধক্ষেত্রে আছেন সাবেক প্রধানমন্ত্রীও। এক ভিডিও বার্তায় তিনি সেটি নিশ্চিত করেছেন।


সর্বশেষ সংবাদ