স্কুলের ১৬ শিক্ষার্থী ওমিক্রনে আক্রান্ত, ছড়াচ্ছে আতঙ্ক

করোনা ভাইরাস
স্কুলের ১৬ শিক্ষার্থী ওমিক্রনে আক্রান্ত  © ফাইল ফটো

করোনার নতুন সংক্রমন ওমিক্রন একটি স্কুলের ১৬ জন শিক্ষার্থী আক্রান্ত হয়েছে, ফলে স্কুলসহ আশপাশের এলাকাই নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই ওই স্কুলের স্যানিটাইজেশনের কাজ শুর হয়েছে। একইসঙ্গে সমস্ত শিক্ষার্থীদের করোনাও পরীক্ষা করানো হচ্ছে। ভারতের মুম্বই শহরের পাশে একটি স্কুলে এই ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: সরকারি স্কুলে ভর্তির সুযোগ পায়নি সাড়ে ৯ লাখ শিক্ষার্থী

মহারাষ্ট্র প্রশাসন সূত্রে জানা যায়, নভি মুম্বইয়ের একটি স্কুলে করোনা সংক্রমণ ছড়িয়েছে। এখনও অবধি মোট ১৬ জন শিক্ষার্থী করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। করোনা আক্রান্ত এক শিক্ষার্থীর বাবা সম্প্রতিই বিদেশ থেকে ফেরায় ওমিক্রনের আতঙ্কও ছড়িয়েছে।

ওই শিক্ষার্থীর বাবা সম্প্রতিই কাতার থেকে দেশে ফিরেছেন। বিদেশ থেকে আসায় কেন্দ্রের নিয়ম অনুযায়ী গোটা পরিবারই করোনা পরীক্ষা করায়। ওই ব্যক্তির করোনা রিপোর্ট নেগেটিভ এলেও, বাচ্চাটির রিপোর্ট পজেটিভ আসে। এরপরই স্কুল কর্তৃপক্ষকে খবর দেওয়া হয়।

আরও পড়ুন: ছাত্রী হলের সামনে অনৈতিক কর্মকাণ্ড, দেখে ফেলায় যুবককে মারধর

গত ১৩ ডিসেম্বর স্কুলের একাধিক শিক্ষার্থীর করোনা পরীক্ষা করানো হয়। রিপোর্টে দেখা যায়, সাত শিক্ষার্থী করোনা আক্রান্ত হয়েছে। এরপরই স্কুলের মোট ৬৫০ জন শিক্ষার্থী করোনা পরীক্ষা করা হয়। নতুন করে আরও ৯ জন শিক্ষার্থীর রিপোর্টও পজেটিভ আসে। সব মিলিয়ে মোট ১৬ জন শিক্ষার্থী আক্রান্ত হয়েছে।

স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, একসঙ্গে এতজন শিক্ষার্থী করোনা আক্রান্ত হওয়ায়, স্কুলের সমস্ত শিক্ষার্থী-শিক্ষাক ও কর্মীদেরও করোনা পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নমুনা সংগ্রহ শুরু হয়ে গিয়েছে।

মহারাষ্ট্রে ফের একবার উর্ধ্বমুখী করোনা সংক্রমণ। শুক্রবার রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯০২ জন। নতুন করে ৮ জন ওমিক্রন রোগীর খোঁজও মিলেছে। এদের মধ্যে ৬ জন পুণের বাসিন্দা। বাকি দুজনের মধ্যে একজন মুম্বই ও অপরজন কল্যাণ-ডোম্বিভালির বাসিন্দা। এই নিয়ে মহারাষ্ট্রে ওমিক্রন আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়িয়েছে ৪৮-এ, যা দেশের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন: আপত্তিকর ছবি ধারণ করে স্কুলছাত্রীকে ব্ল্যাকমেইল

ইতিমধ্যেই মুম্বইয়ের ওমিক্রন আক্রান্ত যুবককে নিয়েও নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। জানা গিয়েছে, ওই যুবক করোনা টিকার পাশাপাশি বুস্টার ডোজ়ও নিয়েছিলেন আমেরিকায় থাকাকালীন। তিনটি টিকার সুরক্ষা থাকা সত্ত্বেও তিনি ওমিক্রনে আক্রান্ত হওয়ায়, করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে করোনা টিকাগুলির কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠছে।

শুক্রবারই বৃহ্নমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি) তরফে জানানো হয়, ২৯ বছরের এক যুবক ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তিনি সম্প্রতিই নিউইয়র্ক থেকে ফিরেছিলেন। গত ৯ ডিসেম্বর বিমানবন্দরে তাঁর করোনা পরীক্ষা করা হলে, রিপোর্ট পজেটিভ আসে। এরপরই জিনোম সিকোয়েন্সিংএর জন্য তার নমুনা পাঠানো হয়েছিল। জানা গেছে, ওই যুবক বর্তমানে উপসর্গহীন এবং তিনি ফাইজ়ারের করোনা টিকার তিনটি ডোজ় নিয়েছিলেন।


x

সর্বশেষ সংবাদ