মেয়েরা শিগগিরই স্কুলে ফিরবে: তালেবান

তালেবান
কাবুলে সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ  © সংগৃহীত

আফগানিস্তানে মেয়েরা শিগগিরই স্কুলে যেতে পারবে বলে জানিয়েছে ক্ষমতাসীন তালেবান। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভার বাকি পদগুলোর নাম ঘোষণার সময় এ তথ্য জানান গোষ্ঠীটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। এ দিন উপমন্ত্রীদের নাম ঘোষণা করা হয়। এবারও কোনো নারীকে মন্ত্রিসভায় যুক্ত করেনি তালেবানরা। 

এর আগে গত সপ্তাহে শুধু ছেলেদের স্কুল খোলার সিদ্ধান্ত দেয় তালেবান। স্কুলে শুধু পুরুষ শিক্ষকরাই পাঠদান করবেন বলে ঘোষণায় বলা হয়েছিল। ওই সময় তালেবান বলেছিল, তারা মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে কাজ করছে। 

সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার বাকি পদগুলোর নাম ঘোষণা করা হয়। দুই কট্টরপন্থি কমান্ডো মোল্লা আবদুল কাইয়ুম উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং সদর ইব্রাহিম উপ-স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এছাড়া নতুন করে তালেবানের অন্তর্বর্তী সরকারে স্বাস্থ্য মন্ত্রণালয় যুক্ত হয়েছে। 

এ ব্যাপারে জাবিউল্লাহ বলেন, আজকে ঘোষিত পদগুলো সরকারকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে। এতে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদেরও যুক্ত করা হয়েছে। হাজারা জনগোষ্ঠীর সদস্যও মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। ভবিষ্যতে হয়তো নারীরাও যুক্ত হবে।


মন্তব্য

x