বিকেল ৩টায় হজের বাংলা খুতবা, শুনবেন যেভাবে

বিকেল ৩টায় হজের বাংলা খুতবা সরাসরি সম্প্রচারিত হবে
বিকেল ৩টায় হজের বাংলা খুতবা সরাসরি সম্প্রচারিত হবে  © ফাইল ছবি

চলতি বছরও পবিত্র হজের আরবি খুতবা অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষায়ও অনুবাদ করা হবে। হারামাইন শরীফাইন ও আরাফার খুতবার তাৎক্ষনিক অনুবাদ প্রকল্পের অংশ হিসেবে মসজিদে হারাম ও মসজিদে নববী পরিচালনা পরিষদ এ তথ্য জানিয়েছে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, প্রতি বছর আরবি জিলহজ মাসের ৯ তারিখ আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

৯ জিলহজ ভোরবেলা থেকে হাজিরা আরাফার ময়দানে আসা শুরু করেন। এদিন সবচেয়ে সম্মানিত ও মর্যাদাপূর্ণ সময়। আরাফার বিস্তৃত প্রাঙ্গণে সমবেত হাজিদের উদ্দেশে একজন ইমাম খুতবাহ পাঠ করেন। সৌদির স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিট এবং বাংলাদেশ সময় বিকেল ৩টায় খুতবার সরাসরি সম্প্রচার শুরু হবে।

পড়ুন: আজ পবিত্র হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

প্রতিবছর সৌদির মসজিদুল হারামের ইমাম বা শীর্ষস্থানীয় একজন আলেমকে হজের ঐতিহাসিক খুতবা প্রদানের জন্য নির্বাচন করা হয়। এ বছর মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা আরাফার প্রাঙ্গণে খুতবা প্রদান করবেন।

আর বাংলা ভাষায় আরাফার ময়দানে প্রদত্ত হজের খুতবা শুনতে এই লিংকে ক্লিক করে ভাষা চয়নের অপশনে বাংলা ভাষা নির্বাচন করতে হবে। এরপর সরাসরি বাংলা ভাষায় অনূদিত আরাফার খুতবা শোনা যাবে।

মহামারী করোনাভাইরাসের কারণে এবারও ‘সীমিত আকারে’ হজ্ব পালনের পরিকল্পনা করেছে সৌদি আরব। এবছর হজের খুতবার বাংলা অনুবাদক হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশের কক্সবাজার জেলার মাওলানা আ.ফ.ম ওয়াহীদুর রহমান। তিনি বর্তমানে মক্কা ইসলামী সেন্টারে দাঈ হিসেবে কাজ করছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ