যুক্তরাষ্ট্রে সেই বাংলাদেশি আকায়েদের যাবজ্জীবন

লকডাউন
আকায়েদ উল্লাহ  © সংগৃহিত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সাবওয়ে স্টেশনে পাইপ বোমা বিস্ফোরণ চেষ্টার ঘটনায় বাংলাদেশি অভিবাসী আকায়েদ উল্লাহকে (৩১) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বৃহস্পতিবার (২২ এপ্রিল) নিউইয়র্কের ম্যানহাটনের ফেডারেল আদালতের বিচারক রিচার্ড জে সুলিভান তার যাবজ্জীবন শাস্তির রায় দেন।

সাজা ঘোষণার সময় বিচারক রিচার্ড জে সুলিভান বলেন, ‘তার যাবজ্জীবন সাজা হওয়াই যথার্থ। তার অপরাধ প্রকৃতপক্ষে বর্বরোচিত ও জঘন্য।’

২০১৭ সালের ১১ ডিসেম্বর সকালে অফিসগামী যাত্রীদের ব্যস্ততার মধ্যে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাওয়ার সংকীর্ণ ভূগর্ভস্থ পথে নিজের শরীরে বাঁধা ‘পাইপ বোমায়’ বিস্ফোরণ ঘটান আকায়েদ। বোমাটি ঠিকমত বিস্ফোরিত না হওয়ায় প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হন আকায়েদ। তার বিস্ফোরণে আহত হন তিন পুলিশ সদস্য।

তাকে গ্রেপ্তারের পর নিউ ইয়র্ক পুলিশের পক্ষ থেকে বলা হয়, ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়ে তিনি হামলা চালানোর চেষ্টা করেন বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

আকায়েদ ব্রুকলিনে তার মা, বোন ও দুই ভাইর সঙ্গে থাকতেন। গ্রিনকার্ডধারী আকায়েদের স্ত্রী ও একমাত্র ছেলে রয়েছে বাংলাদেশে। চট্টগ্রামের আকায়েদ বড় হয়েছেন ঢাকার হাজারীবাগে। আট বছর আগে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর প্রথমে ট্যাক্সিক্যাব চালালেও পরে একটি আবাসন নির্মাতা কোম্পানিতে বিদ্যুৎ মিস্ত্রির কাজ নেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ