করোনার কারণে ভারতে পিছিয়ে গেল আরও দুই পরীক্ষা

ভারতে আরো দুটি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে
করোনার কারণে ভারতের আরো দুটি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে  © ইন্ডিয়ান এক্সপ্রেস

করোনাভাইরাসের সংক্রম বৃদ্ধি পাওয়ায় সিবিএসইর পর ভারতের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাও পিছিয়ে দিল সিআইএসসিই। আগামী ৪ মে এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বাড়ার জেরে সিআইএসসিই’র পক্ষ থেকে তরফে জানানো হয়, চলতি বছরের জুনে পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হবে। আপাতত নির্ধারিত দিনে হচ্ছে না পরীক্ষা।

কিছুদিন আগে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার পর সবার মনে প্রশ্ন জাগে, তাহলে কি একই পথে হাঁটবে সিআইএসসিই? তাদের নোটিস অনুযায়ী, দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরে পরীক্ষায় বসতে হবে। কিন্তু দশম শ্রেণির শিক্ষার্থীরা চাইলে দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়ই অফলাইন পরীক্ষায় বসতে পারে। চাইলে তারা নাও বসতে পারে। যারা অফলাইন পরীক্ষায় বসতে পারবে না, তাদের মূল্যায়ন করার জন্য একটি নিরপেক্ষ পদ্ধতি গ্রহণ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, আগামী ৪ জুন থেকে সিবিএসই’র দশম ও দ্বাদশের বোর্ড পরীক্ষা শুরুর কথা ছিল। বছরের শুরুর দিকে ভারতের দৈনিক করোনা সংক্রমণ ছিল ১৫ হাজারের কাছাকাছি। কিন্তু করোনা সংক্রমণের গতি বৃদ্ধি পাওয়ায় তা বাতিলের দাবি তোলা হয়। স্বাস্থ্যবিধি মেনে আদৌ তা সম্ভব কিনা তা ঘিরেও প্রশ্ন ওঠে।

এ অবস্থায় গত বুধবার বেলায় বৈঠকে বসেন ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, বোর্ডের শীর্ষ কর্তা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই সিবিএসই-র দশমের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়। পিছিয়ে দেওয়া হয়েছে দ্বাদশের পরীক্ষা। এবার সিবিএসই-র পথে হেঁটে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল সিআইএসসিই।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ