ইসলাম ধর্ম আমাকে পরিবর্তন করেছে: পগবা

পল পগবা
পল পগবা  © সংগৃহীত

ফ্রান্সের জাতীয় ফুটবল দলের মিডফিল্ডার পল পগবা বলেছেন, ইসলাম ধর্ম জীবনের সবকিছু। এই ধর্ম আমাকে পরিবর্তন করেছে, জীবনের অনেক কিছু আমি উপলব্ধি করতে পেরেছি। আমার ধারণা এটা আমার ভেতরে আরো বেশি শান্তি নিয়ে এসেছে। আমার জীবনে এটা একটা ভালো পরিবর্তন।

‘মুসলিম বলতে কী বোঝায়’- ব্রিটিশ জাতীয় দৈনিক দ্য টাইমসের করা প্রশ্নের জবাবে এমনটিই জানিয়েছেন তিনি। পগবা বলেন, ইসলামকে প্রত্যেকে যেভাবে দেখে; সন্ত্রাস-ইসলাম সেরকম নয়। এটার সঙ্গে ইসলামের সম্পর্ক নেই। মিডিয়াতে আমরা যা শুনি সেটা ভিন্ন বিষয়। এটা খুব সুন্দর একটি ধর্ম। এ বিষয়ে আপনাকে জানতে হবে।

এদিকে গত সোমবার বৃটিশ ট্যাবলয়েড দ্য সানে প্রকাশ হয়, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলামবিদ্বেষী মন্তব্যের পর ফ্রান্সের জার্সিতে আর খেলবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন দেশটির মুসলিম তারকা ফুটবলার পল পগবা। বিষয়টি নিয়ে যখন সারাবিশ্বে তোলপাড় চলছিল তখন এমন খবর অস্বীকার করে তা ভুয়া সংবাদ বলে উড়িয়ে দেন পল পগবা। শুধু তাই নয়, তাকে নিয়ে এমন অপপ্রচারের জন্য ট্যাবলয়েড দ্য সানের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন বলেও জানান তিনি।

সোশাল মিডিয়া ইন্সটাগ্রামে তিনি ভুয়া খবরের প্রতিক্রিয়া জানাতে গিয়ে পগবা লিখেছেন, কোন কোন সংবাদ মাধ্যম ফরাসী জাতীয় দল ও আমার ধর্ম একসাথে মিশিয়ে ভুয়া খবর তৈরি করেছে। আমি সব ধরনের সন্ত্রাস ও সহিংসতার বিরুদ্ধে। আমার ধর্ম শান্তি ও ভালোবাসার এবং এই ধর্মকে শ্রদ্ধা করতে হবে।

পল পগবা মুসলিম হিসেবে জন্মগ্রহণ করেন নি। তবে তার মা ছিলেন মুসলিম। ২০১৯ সালে পগবা জানান যে তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেছেন। কেন তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এই প্রশ্নের জবাবে তিনি এর আগে বলেছিলেন, আরো ভালো মানুষ হওয়ার জন্য আমি মুসলিম হয়েছি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ