বিশ্বের সবচেয়ে বয়স্ক হাতির মৃত্যু

২০১৬ সালে তোলা বিশ্বের সবচেয়ে বয়স্ক হাতি ‘ডাকশায়ানী’র ছবি
২০১৬ সালে তোলা বিশ্বের সবচেয়ে বয়স্ক হাতি ‘ডাকশায়ানী’র ছবি  © বিবিসি

বিশ্বের সবচেয়ে বয়স্ক হাতি হিসেবে পরিচিত ৮৮ বছর বয়সী ‘ডাকশায়ানী’ মারা গেছে। বর্তমানে বিশ্বে বন্দিদশায় থাকা সবচেয়ে বয়স্ক হাতি ছিলো এটি। ভারতের কেরালা রজ্যের দক্ষিণাঞ্চলীয় চেঙ্গালোর মহাদেব মন্দির কর্তৃপক্ষ হাতিটি দেখাশোনা করতো।

সম্প্রতি হাতিটি খাওয়া-দাওয়া বন্ধ করে দেওয়ার একপর্যায়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে। বৃদ্ধা হাতিটিকে কয়েক বছর ধরেই লোকচক্ষুর আড়ালে রাখা হয়েছিলো। মন্দির পরিচালনাকারী ত্রাভাঙ্কুর দেবাশ্রম বোর্ড জানিয়েছে, হাতিটির বয়স তাদের হিসেব অনুযায়ী ৮৮ বছর।

যদিও গিনেস বুকের রেকর্ড অনুযায়ী, বন্দিদশার মধ্যে থাকা সবচেয়ে বয়স্ক হাতি তাইওয়ানের চিড়িয়াখানায় থাকা লিন ওয়াং। ২০০৩ সালে মারা যাওয়ার সময় হাতিটির বয়স ছিলো ৮৬ বছর। দ্বিতীয় বিশ্বযুদ্ধে হাতিটি ব্রিটিশ সামরিক বাহিনীর হয়েও কাজ করেছিলো।

এছাড়া ভারতের কর্নাটক রাজ্যে ইন্দিরা নামে আরও একটি বয়স্ক হাতি ছিলো। ২০১৭ সালে মারা যাওয়ার সময় তার বয়স ছিলো ৮৫ থেকে ৯০ বছরের মধ্যে। ভারতে বর্তমানে দুই হাজার ৪০০ এর অধিক হাতি বন্দিদশায় রয়েছে। যদিও এর বড় অংশই ধর্মীয় আচার-অনুষ্ঠানের কাজে ব্যবহার করা হয় এবং তাদের ভালো সেবা করা হয়। তবে অনেক হাতি বেশ দুরবস্থার মধ্যে রয়েছে বলে অভিযোগ অনেকের।


সর্বশেষ সংবাদ