প্রবাসী কর্মীদের জন্য সুখবর দিল সৌদি আরব

কাজ করছেন প্রবাসী শ্রমিকরা
কাজ করছেন প্রবাসী শ্রমিকরা  © সংগৃহীত

প্রবাসী শ্রমিকদের সুখবর দিয়েছে সৌদি আরব। দেশটি শ্রমিকদের অধিকার রক্ষায় বিমা পরিষেবার নতুন উদ্যোগ নিয়েছে।

বুধবার (৯ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শ্রম অধিকার লঙ্ঘন ও ভিসা প্রতারণার কারণে প্রবাসী শ্রমিকরা প্রায়ই নিয়োগকর্তার থেকে প্রাপ্ত অধিকারের বিষয়ে বঞ্চনার শিকার হন। এ সমস্যা সমাধানে নতুন বিমা ব্যবস্থা চালু করেছে সৌদি শ্রম মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, নিয়োগকর্তারা তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হলে সরকারের পক্ষ থেকে শ্রমিকদের বড় অঙ্কের জরিমানা দেওয়া হবে। এতে এটি শ্রমিকদের অধিকার রক্ষায় কার্যকর ভূমিকা রাখবে।

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের আন্তর্জাতিক যোগাযোগ ও সহযোগিতা মহাপরিচালক জানান, শ্রমিক ও নিয়োগকর্তা উভরে স্বার্থরক্ষায় মন্ত্রণালয়ের প্রচেষ্টার অংশ এ বিমা পরিষেবা। এর ফলে নিয়োগকর্তা ও কর্মচারীদের অধিকার রক্ষায় একটি কার্যকর ব্যবস্থা গড়ে উঠবে।

আর পড়ুন: সপ্তাহে ৩ দিন ছুটি চালু করল সৌদি আরব

নতুন এ বিমা অনুযায়ী কর্মীদের বেতনের ক্ষেত্রে নিয়োগকর্তাদের নির্দিষ্ট সময়সীমার বাধ্যবাধকতা পূরণ করতে হবে। এক্ষেত্রে কোনো কোম্পানি বা নিয়োগকর্তা অর্থিক সমস্যার সম্মুখীন হলে শ্রমিকদের ছয় মাস পর্যন্ত বিমার আওতায় বেতন পরিশোধ করা হবে। এর সর্বোচ্চ ক্ষতিপূরণ হবে ১৭ হাজার ৫০০ রিয়াল।

যেসব শ্রমিক দেশে ফিরতে চান তাদের জন্য এক হাজার সৌদি রিয়াল পর্যন্ত বিমান ভাড়ার টিকিটের ব্যবস্থা থাকবে। ফলে শ্রমিকদের কর্মজীবনে এ বিমা যুগান্তকারী পদক্ষেপ বলে ধারণা করছেন প্রবাসী শ্রমিকরা।


সর্বশেষ সংবাদ