‘পুরুষের আত্মহত্যায় নারী আংশিক দায়ী’ মন্তব্য করে সমালোচনার মুখে রাজনীতিবিদ

দক্ষিণ কোরিয়ার হান নদীর সেতুর ওপর থেকে মানুষের আত্মহত্যা চেষ্টার নজির রয়েছে
দক্ষিণ কোরিয়ার হান নদীর সেতুর ওপর থেকে মানুষের আত্মহত্যা চেষ্টার নজির রয়েছে  © বিবিসি

পুরুষদের আত্মহত্যার জন্য নারীদের প্রসঙ্গ নিয়ে আসায় সমালোচনার মুখে পড়েছেন দক্ষিণ কোরিয়ার এক রাজনীতিবিদ। নারীদের ‘কর্তৃত্বপূর্ণ’ ভূমিকার সঙ্গে এটি নিয়ে মন্তব্য করেছেন তিনির। বিষয়টিতে ‘বিপজ্জনক ও অপ্রমাণিত’ বলে অভিযোগ করেছেন অনেকে।

বিবিসির খবরে বলা হয়েছে, সিউল সিটি কাউন্সিলর কিম কি-ডাক বলেছেন, সম্প্রতি কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বেড়ে যাওয়ায় পুরুষের চাকরি ও বিয়ের জন্য মেয়ে পাওয়া কঠিন হয়ে গেছে। এখন নারী-প্রধান দেশে পরিবর্তন হওয়া শুরু করেছে। তার মতে এটাই পুরুষদের আত্মহত্যার চেষ্টা বেড়ে যাওয়ার কারণের একটি হতে পারে।

ধনী দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যার হার অনেক। লিঙ্গ সমতার দিকে থেকেও তাদের অবস্থান ভালো নয়। এরইমধ্যে কিমের করা মন্তব্যের সমালোচনা হচ্ছে। ডেমোক্র্যাটিক পার্টির এ নেতা আত্মহত্যার চেষ্টা সম্পর্কিত তথ্য উপাত্ত সংক্রান্ত রিপোর্ট পর্যালোচনার সময় এ মন্তব্য করেন।

আরো পড়ুন: ২০৫০ সালের মধ্যে ১৫ শতাংশ পর্যন্ত জনসংখ্যা কমে যাবে ৬১টি দেশের

রিপোর্টে দেখা যাচ্ছে, নদীতে আত্মহত্যার চেষ্টার সংখ্যা ২০১৮ সালের ৪৩০ জন থাকলেও গত বছর ২ হাজার ৩৫ জন হয়েছে। এর মধ্যে পুরুষ ৬৭ থেকে বেড়ে ৭৭ শতাংশ হয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছলেন, পুরুষদের আত্মহত্যার কারণগুলোকে নিয়ে গবেষণা করা উচিত।


সর্বশেষ সংবাদ