যুক্তরাষ্ট্রে স্নাতক করা বিদেশি শিক্ষার্থীদের জন্য সুখবর ট্রাম্পের, দিতে চান গ্রিন কার্ড

  © সংগৃহীত

অভিবাসীদের তীব্র বিরোধী হিসেবেই পরিচিত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ বছর হতে চলা প্রেসিডেন্ট নির্বাচনের আগে দিয়ে অভিবাসনের বিষয়ে তাঁর ভিন্ন সুরই দেখা গেল। ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করা বিদেশি শিক্ষার্থীদের ‘স্বয়ংক্রিয়ভাবে’ গ্রিন কার্ড দিতে চান তিনি। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক দিন আগেই মার্কিন নাগরিকদের পাঁচ লাখ অবৈধ অভিবাসী স্বামী বা স্ত্রীকে বৈধতা দেওয়ার ঘোষণা দেওয়ার পর এবার ট্রাম্প এমন কথা বললেন। 

বৃহস্পতিবার অল-ইন নামের একটি পডকাস্ট শোতে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের কলেজ থেকে কেউ স্নাতক হলে দেশে থাকার জন্য তার গ্রিন কার্ড পাওয়া উচিত। আমি যা করতে চাই এবং আমি যা করব তা হলো, আপনি একটি কলেজ থেকে স্নাতক পাস করুন। আমি মনে করি, আপনার ডিপ্লোমা অনুসারে দেশে থাকার জন্য স্বয়ংক্রিয়ভাবেই আপনার গ্রিন কার্ড পাওয়া উচিত।’ 

তা ছাড়া, জুনিয়র কলেজ থেকেও কেউ দুই বা চার বছরের গ্র্যাজুয়েশন করতে পারলে কিংবা গ্র্যাজুয়েট হলে বা কোনো কলেজ থেকে ডক্টরেট ডিগ্রি নিলে তাঁদেরও দেশে থাকার জন্য গ্রিন কার্ড পাওয়া উচিত বলে ট্রাম্প উল্লেখ করেন। 

পডকাস্টে সিলিকন ভ্যালি টেক বিনিয়োগকারী এবং আমেরিকার অ্যাঞ্জেল ইনভেস্টর ইন্টারনেট উদ্যোক্তা জেসন ক্যালাকানিস ট্রাম্পকে বলেন, যুক্তরাষ্ট্রের দরকার উচ্চদক্ষতাসম্পন্ন কর্মীদের বৈধভাবে ধরে রাখা। দেশের প্রযুক্তি শিল্পের জন্য এটি বড় ব্যাপার। 

এরপর ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, তিনি বিশ্বের সেরা এবং চৌকস শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে আনতে সহায়তা করার প্রতিশ্রুতি দেবেন কি না। জবাবে ট্রাম্প বলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি।’ 

যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড স্থায়ী আবাসন কার্ড নামেও পরিচিত। এর ফলে বিদেশিরা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস এবং কাজ করার এখতিয়ার পান। যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ারও একটি ধাপ এই গ্রিন কার্ড। 

তবে ওই পডকাস্টে এটি স্পষ্ট হয়নি যে ট্রাম্প সব বিদেশিকে গ্রিন কার্ড দিতে চেয়েছেন কি না। যার মধ্যে যাঁরা অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছেন বা যাঁদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, না কি শুধু স্টুডেন্ট ভিসাধারীদের। 

এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্স অনুরোধ করলে ট্রাম্পের প্রচারাভিযান দল একটি বিবৃতিতে বলেছে, শুধু ‘মার্কিন ইতিহাসে সবচেয়ে কড়া যাচাইকরণ প্রক্রিয়ার’ পরে ‘সবচেয়ে দক্ষ স্নাতক যারা আমেরিকার অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে’ তাঁরা থাকতে পারবেন। 

এদিকে বাইডেনের প্রচারাভিযান দল ট্রাম্পের আগের মেয়াদে (২০১৭—২০২১) গৃহীত কঠোর অভিবাসন নীতির উদ্ধৃতি দিয়ে বলেছে, নতুন এই প্রস্তাবটি ট্রাম্প বাস্তবে কার্যকর করবেন কি না তা নিয়ে সংশয় রয়েছে।

বাইডেনের প্রচার দলের মুখপাত্র কেভিন মুনোজ বলেছেন, ‘ডোনাল্ড ট্রাম্প যতবারই ক্ষমতায় এসেছেন, ততবারই তিনি রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য অভিবাসী পরিবারগুলোকে ছিন্নভিন্ন করেছেন। হওয়ার ওপর দেওয়া ট্রাম্পের প্রতিশ্রুতি একাধারে মিথ্যা এবং অপমানসূচক। বিশেষ করে সেসব মানুষের জন্য, যাঁরা তাঁর প্রথম মেয়াদে গৃহীত নীতির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন।’ 

অভিবাসন আইনজীবীরাও ট্রাম্পের প্রস্তাবে আস্থা রাখতে পারছেন না। আমেরিকান ইমিগ্রেশন কাউন্সিলের পলিসি ডিরেক্টর অ্যারন রেইচলিন-মেলনিক বলেছেন, ‘এ বিষয়ে কথা বলতে গেলে আমার হাসি পাবে। কারণ, এর আগে তাঁর প্রশাসন স্টুডেন্ট ভিসা সীমিত করতে একাধিক নীতি গ্রহণ করেছে এবং স্নাতক হওয়ার পরে লোকেদের আমেরিকায় থাকা কঠিন করে তুলেছে।’ 

প্রথম মেয়াদে ট্রাম্প প্রশাসন মার্কিন কোম্পানিগুলোকে এইচ-১বি ভিসায় দক্ষ বিদেশি কর্মীদের নিয়োগ ঠেকাতে পদক্ষেপ নিয়েছিল, যা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে চাওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য মূল ভিসার বিকল্প। 

করোনাভাইরাস মহামারি সময় ট্রাম্প প্রশাসন হাজার হাজার বিদেশি শিক্ষার্থীকে দেশ ছাড়তে বাধ্য করার চেষ্টা করেছিল। অনেক মামলা এবং কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোর তীব্র বিরোধিতার মুখে প্রশাসন পরে আদেশটি প্রত্যাহার করে। 

আসন্ন নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে হারাতে পারলে ট্রাম্প বড় ক্র্যাকডাউনের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশকারী অভিবাসীদের অনুমোদন দিতে বাইডেনের প্রচেষ্টার নিন্দা করেছেন। 

উল্লেখ্য, অল-ইন পডকাস্টের দুই উপস্থাপক ডেভিড স্যাকস এবং চামাথ পালিহাপিটিয়া এই মাসের শুরুতে সান ফ্রান্সিসকোতে ট্রাম্পের জন্য একটি বড় তহবিল সংগ্রহের আয়োজন করেন। ট্রাম্পের প্রচারণার জন্য তাঁরা প্রায় ১২ মিলিয়ন ডলার সংগ্রহ করেন।

 

সর্বশেষ সংবাদ