ভারতে মেডিকেল প্রবেশিকা নীট পরীক্ষা বাতিলের সুপারিশ, কীভাবে হবে ভর্তি

ভারতে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ রয়েছে
ভারতে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ রয়েছে  © হিন্দুস্তান টাইমস

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা (নীট) বাতিল করার সুপারিশ করা হয়েছে। আইনসভার মাধ্যমে এ কাজ করার পক্ষে মত দিয়েছেন মাদ্রাজ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে রাজন। তামিলনাড়ু সরকারকে জমা দেওয়া রিপোর্টে তিনি বলেছেন, স্নাতক স্তরে মেডিকেল কোর্সে ভর্তি হওয়ার জন্য দ্বাদশ শ্রেণিতে প্রাপ্ত নম্বরকে একপ্রাপ্ত মানদণ্ড হিসেবে বিবেচনা করা হোক। 

বিভিন্ন বোর্ডের শিক্ষার্থীরেদ যাতে একই মাপকাঠিতে বিচার করা যায়, সেজন্য বিশেষ ফর্মুলা চালুর সুপারিশ করেছেন বিচারপতি রাজন। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বিষয়টি বিশ্লেষণ কর বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই), কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের (সিআইএসসিই) শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের মধ্যে বড়সড় ফারাক থাকত। কারণ বাকি দুটি বোর্ডের তুলনায় পশ্চিমবঙ্গ বোর্ডে অতটাও হাত খুলে নম্বর দেওয়া হত না। 

সেক্ষেত্রে পরবর্তীতে কলেজের ভর্তির সময় সংসদের শিক্ষাকর্থীদের কিছুটা সমস্যা হতো। মেডিকেল কোর্সে ভর্তির ক্ষেত্রে সেটা যাতে না হয়, সেজন্য বিভিন্ন বোর্ডের শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বরকে একই মাপকাঠিতে বিবেচনা করার জন্য ফর্মুলা প্রণয়নের সুপারিশ করেছেন মাদ্রাজ হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি।

২০২১ সালে ক্ষমতায় আসার পরই নিটের ভিত্তিতে মেডিকেল কোর্সে ভর্তির প্রভাব খতিয়ে দেখতে কমিটি গঠন করেছিল শাসক দল ডিএমকে। বিভিন্ন তথ্য-পরিসংখ্যান, শিক্ষার্থী, অভিভাবক ও জনগণের মতামত নিয়ে সে রিপোর্ট তৈরি করা হয়েছে বলে দাবি করা হয়েছে।

আরো পড়ুন: ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছে ভর্তির মাইগ্রেশন নিয়ে নতুন নির্দেশনা

রিপোর্ট জমা পড়ার পরই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকের প্রধান এমকে স্টালিন বলেন, ‘নিটের ক্ষেত্রে যে বিপদ আছে, সেটা প্রথম অনুভব করতে পেরেছিল ডিএমকে। সেইসঙ্গে নিটের বিরুদ্ধে বৃহাদাকারে কর্মসূচি শুরু করেছিল। কমিটির সুপারিশের ভিত্তিতে নিট বাতিলের জন্য সর্বসম্মতিক্রমে বিল পাস করেছে তামিলনাড়ু বিধানসভা।

এখন রাষ্ট্রপতির অনুমোদনের অপেক্ষায় আছে বিল। এ বিল নিয়ে টালবাহানা করেছেন তামিলনাড়ুর রাজ্যপাল। কমিটির সুপারিশে বলা হয়েছে, প্রয়োজনীয় আইনি পদক্ষেপ বা আইনসভার মাধ্যমে মেডিকেল ভর্তির মাপকাঠি হিসেবে নিট বাতিলের জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে পারে রাজ্য সরকার।

সেইসঙ্গে কমিটি সুপারিশ করেছে, ডাক্তারির কোর্সের প্রতিটি ক্ষেত্রে নিট বাতিলের প্রয়োজনীয়তা নিয়ে আইন পাস করতে পারে রাজ্য সরকার। মেডিকেল কোর্সে অ্যাডমিশনের ক্ষেত্রে শিক্ষার্থীদের যাতে বৈষম্যের শিকার না হতে হয়, সে ব্যবস্থা নিতে হবে।


সর্বশেষ সংবাদ