ইসরায়েলের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিলো মিশর!

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার করা গণহত্যার মামলায় সমর্থন ও লড়াইয়ের ঘোষণা দিয়েছে মিশর। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার (১২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম মিডল ইস্ট আই ও আল আরাবিয়া।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গাজায় ফিলিস্তিনি বেসামরিকদের ওপর ক্রমবর্ধমান হামলা এবং ফিলিস্তিনের নাগরিকদের সরাসরি লক্ষ্যবস্তু করাসহ ইসরায়েলি নানা অপরাধের পরিপ্রেক্ষিতে মিশর এই সিদ্ধান্ত (আইসিজেতে লড়াইয়ের) নিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘দখলদার শক্তি হিসেবে সাধারণ ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের যে দায়িত্ব আছে, তা পালনের জন্য ইসরায়েলকে আহ্বান জানিয়েছে তারা।’
 
গাজায় পর্যাপ্ত ত্রাণ পৌঁছাতে এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত না করতে আন্তর্জাতিক বিচার আদালত ইসরায়েলকে যে নির্দেশনা দিয়েছে; সেটি মানার জন্য ইসরায়েলকে আহ্বান জানানো হয়েছে বলেও জানিয়েছে মিশর। 

গত ৭ মাসের যুদ্ধে গাজায় ৩৫ হাজার ৩৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৭৮ হাজার ৭৫৫ জন। রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।


সর্বশেষ সংবাদ