ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বাড়ায় যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্টের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল
যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট এলিজাবেথ ম্যাগিল শনিবার পদত্যাগ করেছেন। ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বাড়ার বিষয়ে মার্কিন কংগ্রেসের শুনানিতে করা মন্তব্যের জেরে তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করলেন ম্যাগিল।

শনিবার (৯ ডিসেম্বর) অভিজাত আইভি লিগভুক্ত বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান স্কট বুক জানান, ম্যাগিল স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

স্কট বক নিজেও পদত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়টির একজন মুখপাত্র সংবাদমাধ্যম এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বাড়ার বিষয়ে গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কমিটিতে শুনানি হয়। শুনানিতে করা মন্তব্যের জেরে ম্যাগিলসহ তিনটি অভিজাত মার্কিন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট তীব্র সমালোচনার মুখে পড়েন।

অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসগুলোতে ইহুদিবিদ্বেষ বেড়ে গেছে। যা নিয়ে গত মঙ্গলবার (৫ ডিসেম্বর)  মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের কমিটিতে শুনানি হয়। সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টরা তাদের সাক্ষ্য দেন।
 
ওই দিন যে তিনজন শীর্ষ ইউনিভার্সিটি প্রেসিডেন্ট তাদের বক্তব্যের জন্য সমালোচিত হচ্ছেন তাদের একজন ম্যাগিল।

শুনানিতে প্রত্যেকের কাছে জানতে চাওয়া হয়েছিল, যে শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে ‘ইহুদিদের গণহত্যার’ ডাক দিয়েছেন, তারা আচরণবিধি লঙ্ঘন করেছেন কি না। এ প্রশ্নে তিনজন সুনির্দিষ্ট উত্তর দেননি। তাদের উত্তর ছিল দীর্ঘ, আইনজীবীর মতো, আপাতদৃষ্টে এড়িয়ে যাওয়ার মতো। ফলে প্রতিক্রিয়া হয় দ্রুত ও তীব্র।

এরআগে গত ৭ অক্টোবর ইসরাইলের হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরাইল। এ ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ ও ঘৃণামূলক অপরাধ বেড়ে গেছে।


সর্বশেষ সংবাদ