৪৮ ঘন্টার ব্যবধানে শীর্ষ ধনীর অবস্থান হারালেন ইলন মাস্ক

ইলন মাস্ক
ইলন মাস্ক  © সংগৃহীত

একদিনে ১.৯ বিলিয়ন ডলার হারানোর পর বিশ্বের শীর্ষ ধনীর জায়গা হারালেন টেসলা নির্মাতা ইলন মাস্ক। ৪৮ ঘন্টার ব্যবধানে ইলন মাস্ককে পেছনে ফেলে আবারো বিশ্বের শীর্ষ ধনীর তকমা অর্জন করেছেন ফ্রেঞ্চ লাক্সারি ব্র্যান্ড এলভিএমএইচের সিইও বার্নার্ড আর্নল্ট। খবর এডিটিভি

জানা গেছে, গত বছরের নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে মাস্কের মোট সম্পদ ২০০ বিলিয়ন ডলার কমেছে। এই সপ্তাহের শুরুতে, টেসলা এবং স্পেসএক্স প্রধান সংক্ষিপ্তভাবে বিশ্বব্যাপী সম্পদ পিরামিডের এক নম্বর স্থান পুনরুদ্ধার করেছিল।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, তার মোট সম্পদ আনুমানিক ১৮৭.১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ফরচুন জানিয়েছে যে বুধবার টেসলার শেয়ার ৫% এরও বেশি কমেছে, যার ফলে মাস্কের মোট সম্পদ প্রায় ২ বিলিয়ন ডলার কমেছে এবং ফরাসি বিলিয়নেয়ার বার্নার্ড আর্নল্ট, ফরাসি বিলাসবহুল ব্র্যান্ড লুই ভিটনের সিইও, শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে। ইলন মাস্কের মোট সম্পদ সেদিন ১.৯১ বিলিয়ন ডলার কমে ১৮৪ বিলিয়ন ডলার হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মাস্ক আর্নল্টকে শীর্ষস্থান থেকে ছিটকে যাওয়ার মাত্র দুই দিন পরে ভূমিকার বিপরীত ঘটনা ঘটে। বিভিন্ন কারণের কারণে ২০২২ সালে টেসলার শেয়ারের দাম ৬৫% কমে যাওয়ার পরে ফরাসি বিলিয়নেয়ার ডিসেম্বরে টুইটার প্রধানকে অপসারণ করেছিলেন।

আরও পড়ুন: সমাবর্তন প্যাণ্ডেলে অবস্থান নেবেন মাভাবিপ্রবি অ্যালামনাই শিক্ষকরা।

ব্লুমবার্গের মতে, বিনিয়োগকারীদের চাহিদা বৃদ্ধি, সম্প্রতি ছাড় পাওয়া টেসলা মডেলগুলিতে গ্রাহকদের আগ্রহ এবং একটি ভাল অর্থনৈতিক পূর্বাভাসের কারণে টেসলা ১০০ শতাংশ বেড়েছে। কিন্তু সম্প্রতি ডিসেম্বরে, ইলন মাস্কের জন্য জিনিসগুলি খুব আলাদা দেখায়। নভেম্বর ২০২১ এবং ডিসেম্বর ২০২২ এর মধ্যে, মাস্কের মোট সম্পদ ২০০ বিলিয়ন ডলারের বেশি কমেছে, যা সাম্প্রতিক ইতিহাসে সম্পদের বৃহত্তম ক্ষতি হিসাবে বিবেচিত হয়েছিল।

সেই সময়ে টেসলার শেয়ারের মূল্য দ্রুত হ্রাসের ফলে আকস্মিক বিপর্যয় ঘটে। গত বছর ওয়াল স্ট্রিটে কোম্পানিটির সবচেয়ে খারাপ বছর ছিল, চীনে কোভিড-১৯ এর প্রভাব এবং মিস্টার মাস্কের টুইটার বিতর্কিত টেকওভার সংক্রান্ত বিনিয়োগকারীদের আশঙ্কার কারণে ৭০০ বিলিয়ন ডলার হারিয়েছে।

মাস্ক নিজেই তার মাঝে মাঝে বিশৃঙ্খল আর্থিক বিষয়ে আলোকপাত করেছিলেন। গত সপ্তাহে, টুইটারে নিয়ে, তিনি রসিকতা করেছিলেন যে ২০২২ সালে মাইক্রো-ব্লগিং ওয়েবসাইটটি তার ক্রমাগত দখল করার পরে, "বিশ্বের বৃহত্তম অলাভজনক" অর্জন করতে তিনি ৪৪ বিলিয়ন ডলার ব্যয় করেছেন।

নভেম্বরে, মাস্ক টুইট করেছিলেন যে মাইক্রোব্লগিং সাইটটি প্রতিদিন প্রায় ৪ মিলিয়ন ডলার হারাচ্ছে। বিলিয়নেয়ার তখন সোশ্যাল মিডিয়া কোম্পানিতে ছাঁটাইয় শুরু করেন। সম্প্রতি, টুইটার তার অষ্টম রাউন্ডের ছাঁটাই ঘোষণা করেছে।


সর্বশেষ সংবাদ