রুম সংকট কাটলেও অনিশ্চিত ১৭তম নিবন্ধন পরীক্ষা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

বিজ্ঞপ্তি প্রকাশের আড়াই বছর অতিক্রম হলেও ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজন করতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। কবে নাগাদ এই পরীক্ষা অনুষ্ঠিত হবে সেটিও বলতে পারছে না কর্তৃপক্ষ। ফলে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন আবেদনকৃত প্রায় সাড়ে ১২ লাখ চাকরিপ্রার্থী।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজনের বড় বাধা ছিল জায়গা সংকট এবং সিস্টেম এনালিস্ট না থাকা। তবে সম্প্রতি জায়গা বরাদ্দ পেয়েছে সংস্থাটি। এনটিআরসিএ’র কার্যালয় যে ভবনে রয়েছে সেই ভবনেরই একটি ফ্লোর বরাদ্দ পেয়েছে তারা। তবে এখনো সিস্টেম এনালিস্টের সংকট কাটেনি।

সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের জন্য কাগজ ক্রয় এবং বাইন্ডিংয়ের সম্ভাব্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে প্রায় ৯ লাখ খাতা বাইন্ডিং করা হবে। কবে নাগাদ পরীক্ষা হবে সেটি এখনো অজানা।

আরও পড়ুন: প্যানেলসহ শিক্ষকদের নানা সমস্যা সমাধানে মন্ত্রণালয়ের কমিটি

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৭তম নিবন্ধন পরীক্ষা আয়োজনের জন্য আমাদের যে জায়গার সংকট ছিল সেটি এখন আর নেই। তবে আমাদের সিস্টেম এনালিস্ট নিয়োগ হয়নি। সিস্টেম এনালিস্ট না থাকলে টেকনিক্যাল কাজ করতে সমস্য হবে।

কবে নাগাদ ১৭তম নিবন্ধনের প্রিলি পরীক্ষা আয়োজন করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি বলা মুশকিল। সিস্টেম এনালিস্ট নিয়োগ হওয়ার পর আমরা আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

সরাসরি সিস্টেম এনালিস্ট নিয়োগের চিন্তা
এনটিআরসিএ’র একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ে বারবার সিস্টেম এনালিস্ট চাওয়া হলেও সেটি দেওয়া হচ্ছে না। তাই সরাসরি নিজেরাই সিস্টেম এনালিস্ট নিয়োগ দিতে চায় কর্তৃপক্ষ। সেভাবেই যোগ্য লোকের খোঁজ করছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে বুকফাটা কান্না চাকরিপ্রার্থীর

নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের সিস্টেম এনালিস্টের সংকট দীর্ঘদিনের। সংকট সমাধানে আমরা একাধিকবার মন্ত্রণালয়কে অবহিত করেছি। কিন্তু তারা নিয়োগের কোনো উদ্যোগ নেয়নি। তাই আমরা নিজেরাই সিস্টেম এনালিস্ট নিয়োগের উদ্যোগ নিয়েছি।

আন্দোলনের প্রস্তুতি
দ্রুত সময়ের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা আয়োজনের দাবিতে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন এই নিবন্ধনে আবেদনকৃতরা। আগামী মাসে এনটিআরসিএ’র কার্যালয়ের সামনে মানববন্ধনের মাধ্যমে আন্দোলন শুরু করবেন চাকরিপ্রার্থীরা।

এ প্রসঙ্গে জানতে চাইলে কামরুল আহসান নামে এক চাকরিপ্রার্থী বলেন, ২০২০ সালের জানুয়ারি মাসে ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশের আড়াই বছর পার হয়ে গেলেও এখনো প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়নি। আবেদনের সময় আমাদের অনেকেরই বয়স ৩২/৩৩ বছর ছিল। আমাদের বয়স শেষ হয়ে যাচ্ছে। এই অবস্থায় চরম হতাশার মধ্যে জীবনযাপন করছেন প্রার্থীরা।

আরও পড়ুন: প্যানেল নয়, দ্রুত চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবি

তিনি আরও বলেন, আমাদের মূল দাবি একটাই; দ্রুত সময়ের মধ্যে ১৭তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করতে হবে। এ দাবিতে আগামী মাসে আমরা মানবন্ধন করবো। দাবি আদায় না হলে আরও কঠোর কর্মসূচির ডাক দেওয়া হবে। 

প্রসঙ্গত, ২০২০ সালের ২২ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী ওই বছরের ১৫ মে সকালে স্কুল পর্যায়ে এবং বিকেলে কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ দেওয়া হয়। তবে এর আগেই দেশে করোনা সংক্রমণ শুরু হলে থেমে যায় নিবন্ধন কার্যক্রম। এরপর দীর্ঘ সময় অতিক্রম হলেও এখনও পরীক্ষা আয়োজন করতে পারেনি কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ