প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে বুকফাটা কান্না চাকরিপ্রার্থীর

সিরাজুল ইসলাম
সিরাজুল ইসলাম  © টিডিসি ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যানেলের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবিতে গত ৫৩ দিন ধরে অনশন করছেন ১-১৬ তম নিবন্ধনধারীরা। বুধবার (২৭ জুলাই) শাহবাগে অনশনের ৫৩ দিন পূর্ন করেন চাকরিপ্রার্থীরা।

সরেজমিনে অনশনস্থলে গিয়ে দেখা যায়, চাকরিপ্রার্থীদের কেউ শুয়ে আছেন, কেউ কেউ বসে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছেন। তাদের সবার চোখেমুখে হতাশার ছাপ। সাংবাদিক এসেছে শুনে সবাই তাদের সমস্যার কথা বলতে ছুটে আসেন। এ সময় অনেকেই সেখানে কান্নায় ভেঙে পড়েন।

এ সময় প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক ফোরামের যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বলেন, প্যানেলের বিরোধীতা করতে গিয়ে ১৬তম নিবন্ধনধারীরা প্যানেলের পক্ষে চলে এসেছেন। তারা চাচ্ছেন এক আবেদনে সকলের চাকরি নিশ্চিত করতে। আমরাও সেটাই চাচ্ছি। 

তিনি বলেন, যারা  ১ম  নিবন্ধনে আছে তারা গত ১৭ বছর ধরে চাকরির অপেক্ষায় রয়েছেন। তাদের কষ্ট সবচেয়ে বেশি। ১৬তম নিবন্ধনধারীরা এক বছর কষ্ট করলে সব সমস্যার সমাধান হয়ে যায়। আমরা বয়স বিবেচনায় প্রথম নিবন্ধনধারীদের আগে নিয়োগের কথা বলেছি। মানবিক কারণে তারাই প্রথমে চাকরি পাওয়ার যোগ্য। আমা পরিপূর্ণভাবে বেকারত্ব নিরসন চাই। যারা শিক্ষক হওয়ার সনদ যারা লাভ করেছে, যারা বেকার আছে সকলের যেন চাকরি হয়। এতে বেকারত্ব কমে যাবে। 

আরও পড়ুন: প্যানেল নয়, দ্রুত চতুর্থ গণবিজ্ঞপ্তির দাবি

তিনি বলেন, ১ থেকে ১৬তম সকলের চাকরি নিশ্চিত করতে আমাদের এই চেষ্টা। কেও যেন বাদ না যায়। বাদ গেলে বেকারত্ব নিরসন সম্ভব নয়। শূন্য পদের বিপরীতে যদি চাকরি নিশ্চিত করা হয় তাহলে তো প্যানেলের প্রয়োজন হয় না। এনটিঅিারসিএ গণবিজ্ঞপ্তিতে ২০ শতাংশ বেশি আবেদনগ্রহণ করে। অপেক্ষমাণ  কথাটা কি প্যানেল  নয় । জাল সনদ দিয়ে যদি তারা  চাকরি  করতে পারে তাহলে যারা মূল সনদ নিয়ে ১৫-১৬ বছর যাবত চাকরির অপেক্ষায় বসে আছে তারা কেন চাকরি পাবেন না। 

কান্নাজড়িত কণ্ঠে তিনি আরও বলেন, এনটিআরসিএ বারবার আইনের দোহাই দিচ্ছে। আইন তৈরি করা হয় জনগণের ভালোর জন্য। এটি পরিবর্তন করা সম্ভব। আমরা গত ৫৩ দিন ধরে অনশন করছি। অনশনের কারণে পরিবার ছাড়া ঢাকায় ঈদ করেছি। সবাই যখন আনন্দ করছিল, রুটি দিয়ে সেমাই খাচ্ছিল, গরুর মাংস খাচ্ছিল তখন আমরা এখানে চোখের পানি ফেলছিলাম। মানবতার মা জননেত্রী শেখ হাসিনার কাছে আমাদের আকুল আবেদন; প্যানেল করে আমাদের নিয়োগ দিন।


সর্বশেষ সংবাদ