যোগদানে জটিলতায় পড়া নতুন শিক্ষকরা ফের নিয়োগ সুপারিশ পাবেন

এনটিআরসিএর কার্যালয়
এনটিআরসিএর কার্যালয়   © টিডিসি ফটো

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চূড়ান্ত সুপারিশপ্রাপ্ত কোন শিক্ষক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করতে গিয়ে জটিলতায় পড়লে তারা ফের নিয়োগ সুপারিশ পাওয়ার সুযোগ পাবেন। তাই কোন শিক্ষক যোগদান করতে জটিলতায় পড়লে তাদের যথাযথ কাগজপত্রসহ এনটিআরসিএকে লিখিতভাবে জানানোর পরামর্শ দিয়েছেন এনটিআরসিএর কর্মকর্তারা। 

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন এনটিআরসিএ শিক্ষক নিয়োগ সুপারিশের দায়িত্বপ্রাপ্ত শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান উইংয়ের সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী।   

সম্প্রতি পঞ্চম গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ১৯ হাজার ৫৮৬ জন প্রার্থীকে বিভিন্ন বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের চূড়ান্ত সুপারিশ করছে এনটিআরসিএ। তবে এনটিআরসিএ সূত্র বলছে, কোন কোন স্থান থেকে খবর আসছে প্রার্থীরা সুপারিশপ্রাপ্ত প্রতিষ্ঠানে যোগদান করতে জটিলতায় পড়ছেন। কোথাও কোথাও ভুল চাহিদা দেয়ায় প্রার্থীরা যোগদান করতে পারছেন। কিছু কিছু প্রতিষ্ঠানে পদ শূন্য না থাকলেও চাহিদা এনটিআরসিএতে পাঠানো হয়েছে। 

আরও পড়ুন : নতুন শিক্ষকদের যোগদানে ঘুষ চাইলে যা করতে হবে

এনটিআরসিএর কর্মকর্তারা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কেউ কেউ যোগদানে জটিলতায় পড়ছেন বলে জানা গেছে। কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ভুল চাহিদা দেয়ায় এ জটিলতা সৃষ্টি হয়েছে। কোন প্রার্থী যদি প্রতিষ্ঠানে যোগদান করতে গিয়ে দেখেন ভুল করে দেয়া চাহিদায় তিনি নিয়োগ সুপারিশ পেয়েছেন তবে প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে ভুল চাহিদা দেয়ার বিষয়ে লিখিত প্রত্যয়ন নিয়ে তাসহ এনটিআরসিএ কার্যালয়কে লিখিতভাবে জানানোর পরামর্শ দেয়া হচ্ছে। 

আরও পড়ুন : শিক্ষাপ্রতিষ্ঠান তদারকি করবেন ডিসিরা

‘ভুল চাহিদা দেয়ায় যে প্রার্থীরা যোগদান করতে গিয়ে জটিলতায় পড়ছেন তাদের কোন দোষ নেই। প্রতিষ্ঠান প্রধানের ভুলের মাসুল তারা কেন গুণবেন? তাই তাদের আমরা পুনঃস্থাপন বা নতুন করে নিয়োগ সুপারিশ করবো।’

জানতে চাইলে এনটিআরসিএর সদস্য মুহম্মদ নূরে আলম সিদ্দিকী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভুল চাহিদা দেয়ায় যে প্রার্থীরা যোগদান করতে গিয়ে জটিলতায় পড়ছেন তাদের কোন দোষ নেই। প্রতিষ্ঠান প্রধানের ভুলের মাসুল তারা কেন গুণবেন? তাই তাদের আমরা পুনঃস্থাপন বা নতুন করে নিয়োগ সুপারিশ করবো। ওই প্রার্থীরা ভুল চাহিদা দেয়ার বিষয়ে প্রত্যয়ন নিয়ে এনটিআরসিএকে জানালে তাদের বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করবো।  

‘কোন প্রতিষ্ঠান প্রধান ভুল চাহিদা দিলে তার বিরুদ্ধে এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেয়ার জন্য জানানো হবে শিক্ষা মন্ত্রণালয়কে।’

আরও পড়ুন : স্কুল-কলেজের নতুন শিক্ষকদের যোগদান থেকেই বেতন, মাদ্রাসা-কারিগরিতে নয়

তিনি আরও বলেন, কোন প্রতিষ্ঠান প্রধান ভুল চাহিদা দিলে তার বিরুদ্ধে এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেয়ার জন্য জানানো হবে শিক্ষা মন্ত্রণালয়কে। 

২০২১ খ্রিষ্টাব্দের ২৮ মার্চ জারি করা সর্বশেষ বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৮ এর (ঘ) অনুচ্ছেদে উল্লেখ রয়েছে, প্রতিষ্ঠান কর্তৃক এনটিআরসিএতে শিক্ষক চাহিদা দিলে ওই পদে মনোনীত (সুপারিশপ্রাপ্ত) প্রার্থীকে নিয়োগ (যোগদান করতে) দিতে হবে। প্যাটার্নের অতিরিক্ত চাহিদা দিলে ওই শিক্ষক কর্মচারীদের শতভাগ বেতন-ভাতা প্রতিষ্ঠান থেকে নির্বাহ করতে হবে। এর ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানের বেতন ভাতা স্থগিত বা বাতিল করা হবে এবং পরিচালনা কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।  


সর্বশেষ সংবাদ