প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা দিতে না পেরে বিক্ষোভ

পরীক্ষার্থীদের বিক্ষোভ
পরীক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

কুমিল্লায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার হলে ঢুকতে না দেওয়ায় বিক্ষোভ করেছেন পরীক্ষার্থীদের একাংশ। শুক্রবার (২২ এপ্রিল) দুপুরে নগরীর ইবনে তাইমা স্কুল এন্ড কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, আজিত গুহ কলেজসহ বিভিন্ন কেন্দ্রে ঢুকতে না পেরে সড়কে বিক্ষোভ করে পরীক্ষার্থীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে।

পরীক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, তারা বিভিন্ন উপজেলা থেকে দীর্ঘ যানজট উপেক্ষা করে পরীক্ষা দিতে এসেছেন। তবে কেন্দ্রে প্রবেশ করতে কিছুটা দেরি হয়ে যায়। এতে তাদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি। আবার অনেক পরীক্ষার্থী জাতীয় পরিচয়পত্র না আনায় তাদেরও কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা অজিত গুহ কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম জানান, প্রবেশপত্রে উল্লেখ ছিল জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। কিন্তু অনেকেই আনেন নি। তাই এদের ঢুকতে দেয়া হয় নি। নির্দেশনার বাইরে যাওয়ার সুযোগ নেই।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগ পরীক্ষা দিয়ে বাড়ি ফেরা হলো না মাহবুবার

এদিকে নিয়োগ পরীক্ষার প্রথম দিনে কুমিল্লায় অনুপস্থিত ছিলেন ৮ হাজার ৮০ জন (৩৮ শতাংশ)। জেলায় মোট পরীক্ষার্থী ছিলেন ২১ হাজার ১৪৭ জন। শুক্রবার (২২ এপ্রিল) সকালে কুমিল্লা নগরীর ২০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, ২০২০ সালে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে মন্ত্রণালয়। পরে দেশে করোনা প্রাদুর্ভাব বেড়ে গেলে পরবর্তী কার্যক্রম স্থগিত করা হয়। শুক্রবার অনুষ্ঠিত এ পরীক্ষায় কুমিল্লায় ২০টি কেন্দ্রে ২১ হাজার ১৪৭ জনের অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু সেখানে অংশ নেন ১৩ হাজার ৬৭ জন। ফলে অনুপস্থিত ছিলেন আট হাজার ৮০ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মান্নান জানান, কুমিল্লার ১৭ উপজেলায় দুই হাজার ১০৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় ৮০০ সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ভাইভা শেষে এসব পদ পূরণ করা হবে।


সর্বশেষ সংবাদ