আমার দিকে একটু সুনজরে দেখবেন

শিক্ষার্থীদের পরীক্ষার খাতা
শিক্ষার্থীদের পরীক্ষার খাতা  © সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষার্থীর খাতায় লেখা আমার দিকে একটু সুনজরে দেখবেন। আরেক পরীক্ষার্থী তার খাতায় লিখেছেন এম+এন (M+N)।

গতকাল শনিবার (১২ ফেব্রুয়ারি) রাতে অনার্স প্রথম বর্ষের খাতা দেখার সময় বিষয়টি নজরে আসে ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিবুল্লাহর। পরে তিনি সেই খাতার ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেন। যদিও পোস্টটি পরে তিনি সরিয়ে নিয়েছেন।

ফেসবুকে পোস্ট করা পরীক্ষার খাতার ছবিতে দেখা গেছে, একটি খাতায় এক শিক্ষার্থী লিখেছেন ‘‘স্যার বাসার মধ্যে সমস্যা থাকার কারণে আমি মাত্র দুই ঘণ্টা পরীক্ষা দিয়ে বাসায় চলে গেলাম। সব প্রশ্নের উত্তর ছোট করে দিয়েছি, স্যার যদি সম্ভব হয় আমার সমস্যার কথা মনে করে আমার দিকে একটু সুনজরে দেখবেন।’’ আরেকজন তার খাতায় ইংরেজিতে এম+এন লিখেছেন।

আরও পড়ুন: সম্পদ নিয়ে সন্তানদের লড়াই, ২৪ ঘণ্টা গ্যারেজে পড়ে রইলো বাবার লাশ

এমন লেখা চোখে পড়ায় ওই শিক্ষক খাতার কয়েকটি ছবি তোলেন। পরবর্তীতে তিনি সেটি তার ফেসবুকে শেয়ার করেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন ‘‘সমাপ্ত পর্যন্তই থাকতি!! নিচে এম+এন লিখে তো মনের ধুকপুকানি বাড়িয়ে দিয়েছিল (ভাগ্যিস বউয়ের নামের প্রথম অক্ষর এন! আরেকজন আবার তাকে সুনজরে দেখতেও বলেছেন (নাউজুবিল্লাহ)! গভীর রাতে অনার্স ১ম বর্ষের খাতা বিনোদন।’’

এর আগে গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষার্থীর পরীক্ষার খাতা জুড়ে লিখাছিল ‘ভালোবাসি তোমায়’। তবে কাকে উদ্দেশ্য করে লিখেছে তার নাম খাতার কোথাও ছিলনা। যশোরের এক শিক্ষক ডিগ্রি (পাস) কোর্স-২০২০ সেশনের খাতা মূল্যায়নের সময় বিষয়টি তার চোখে পড়ে। পরে তিনি সেটি ছবি তুলে নিজের ফেসবুকে পোস্ট করলে সেটি সবার নজরে আসে এবং নেটিজেনরা পোস্টে বিভিন্ন রকম মন্তব্য করেন।

আরও পড়ুন: ২২ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল-কলেজ!

পোস্টকৃত তিনটি ছবিতে দেখা যায় প্রথম পৃষ্ঠায় ‘ডিয়ার jiN' (Jan) শিরোনামে ১৮ লাইনে লিখেছে ‘ভালোবাসি তোমায়’ পরের পৃষ্ঠায়ও ২৪ লাইনে একই কথাটিই লিখেন। ৩য় পৃষ্ঠায় ৫টি অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তরের নিচে লিখেন, ‘আমার পিতা খুব গরিব। স্যার আমি চিকসা (রিকশা) চালাই তাই আপনার চেলে (ছেলে) মনে করে আমাকে পাশ করে (করিয়ে) দিয়েন।’ এই লিখার নিচে তার মোবাইল নম্বরও লিখে দেন।


সর্বশেষ সংবাদ