আজ থেকে নয়টি স্টেশনে চলবে মেট্রোরেল

মেট্রো ট্রেন
মেট্রো ট্রেন

পরীক্ষামূলক যাত্রা শুরুর সাড়ে তিন মাসের মাথায় আজ সকাল সাড়ে দশটা নাগাদ রাজধানীতে প্রথমবারের মতো মেট্রোরেল স্পর্শ করবে আগারগাঁও স্টেশন। দিয়াবাড়ি স্টেশন থেকে প্রথম চার থেকে পাঁচটি স্টেশন পর্যন্ত সীমাবদ্ধ ছিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। এবার তা আরও নয়টি স্টেশনে দাঁড়াবে।

রোববার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা নাগাদ যাত্রা শুরু করবে ট্রেনটি। তবে এতে কোনো যাত্রী থাকবে না। এটি আগারগাঁও পৌঁছাবে বেলা এগারোটার দিকে।

আরও পড়ুন: ছাত্র রাজনীতির সুদিন ফিরবে কবে?

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র থেকে জানা গেছে, ট্রেনের পরীক্ষামূলক চলাচলের জন্য উড়াল রেলপথ, বৈদ্যুতিক সঞ্চালন লাইন এবং স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে।

এমআরটি-৬ প্রকল্পের ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান গণমাধ্যমকে বলেন, সরকারের লক্ষ্য ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রথম টি স্টেশন পর্যন্ত মেট্রোরেল নিয়ে আসা। পরীক্ষামূলকভাবে প্রথম সেট ট্রেন রোববার আগারগাঁও আসবে।

আরও পড়ুন: শৈশব-কৈশোরে কেমন ছিলেন আবরার হত্যা মামলার আসামিরা?

দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ হচ্ছে রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।

প্রকল্প সূত্রে জানা গেছে, আগামী ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে।

আরও পড়ুন: যুদ্ধাপরাধীরা দেশে থাকতে পারলে মুরাদ হাসানের সমস্যা কি?

পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। রেলস্টেশন থাকবে সবমিলে ১৬টি। প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর যানজট অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, আমরা প্রকল্পের পক্ষ থেকে আগেই ঘোষণা করেছিলাম, বিজয়ের মাসে আগারগাঁও পর্যন্ত পারফরম্যান্স টেস্ট পরিচালনা করব। ১৬ ডিসেম্বরের মধ্যে তা পরিচালনার লক্ষ্য নির্ধারণ করেছিলাম। মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রীয় অনুষ্ঠান থাকায় সময়সূচি এগিয়ে মেট্রো ট্রেন চালানো হচ্ছে।


সর্বশেষ সংবাদ