শিক্ষার্থীসহ বিক্রি হবে স্কুল!

প্রাথমিক বিদ্যালয়
আলোর ভুবন আদর্শ প্রাথমিক বিদ্যালয়  © সংগৃহীত

টাঙ্গাইলের মধুপুরে আলোর ভুবন আদর্শ প্রাথমিক বিদ্যালয় নামের একটি স্কুল ১শ শিক্ষার্থীসহ বিক্রি করে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক।আশপাশের কোনো স্কুল না থাকায় ২০০৮ সালে টাঙ্গাইলের মধুপুরের বেরিবাইদ দক্ষিণ জাঙ্গালিয়া এলাকায় স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। ৬০ শতাংশ জমির ওপর তৈরি করা আলোর ভুবন আদর্শ প্রাথমিক বিদ্যালয় নামের স্কুলটি এতোদিনেও কোনো সহযোগিতা পায়নি বলে দাবি পরিচলকের। তাই বিক্রি করে দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর কবির জানান, আমার কিছু বন্ধুদের সঙ্গে নিয়ে ২০০৮ সালে এই স্কুলটি চালু করি। এই গ্রামের প্রায় চার থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে কোন স্কুল না থাকায় আমরা ছেলে মেয়েদের কথা ভেবে এটি প্রতিষ্ঠা করি। এই স্কুল থেকে প্রায় ১০টি ব্যাচ বের হয়েছে, যারা দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়ছে। কয়েকজনের সহায়তায় স্কুলটি চালাতে পারলেও বর্তমানে অর্থনৈতিক সংকটের কারণে এই কঠিন সিদ্ধান্ত নিতেই হচ্ছে।

শিক্ষার্থীরা জানান, বাড়ির পাশে হওয়ায় নিরাপদে আসা যাওয়া করতে পারছেন। অন্য স্কুলে যেতে অনেক সমস্যা হয়। এটি বন্ধ হলে তাদের অনেক সমস্যা হবে। তারা চায় সরকার যেন স্কুলটি চালু রাখতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে।

স্কুলের শিক্ষকরাও  স্কুলটি টিকিয়ে রাখতে সাহায্যের আবেদন জানিয়েছেন।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা প্রশাসক ড. আতাউল গনি বলেন, মধুপুর গড় অঞ্চলে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য প্রতিষ্ঠিত স্কুলটি যেন চালু থাকে এবং সরকারি স্বীকৃতি এবং সহায়তা পায় এ নিয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।


মন্তব্য

x