দাবি না মানলে ‘হাফপাস’ আন্দোলন দাবানল ছড়াবে: রব

বাস ভাড়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজধানীসহ দেশের একাধিক জায়গায় শিক্ষার্থীরা হাফপাসের দাবি আন্দোলন শুরু করেছেন
বাস ভাড়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে রাজধানীসহ দেশের একাধিক জায়গায় শিক্ষার্থীরা হাফপাসের দাবি আন্দোলন শুরু করেছেন  © ফাইল ছবি

শিক্ষার্থীদের হাফপাসের দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। বুধবার (২৪ নভেম্বর) আহ্বায়ক তৌফিকুজ্জামান পিরাচার নেতৃত্বে জেএসডি ছাত্রলীগের একটি প্রতিনিধি দলের সঙ্গে চলমান ছাত্র আন্দোলন নিয়ে নিজের উত্তরার বাসায় মতবিনিময়কালে রব এ কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, হাফ ভাড়ার বিষয়ে অবশ্যই রাষ্ট্রীয় হস্তক্ষেপ প্রয়োজন, আইনগত এর ভিত্তি দিতে হবে। নতুবা ছাত্র, অভিভাবক সর্বোপরি শিক্ষা ব্যবস্থা চরম ঝুঁকির মধ্যে পড়বে। ছাত্রদের আন্দোলন যে কোনো সময় দাবানলের মত ছড়িয়ে পড়বে।

‘‘স্কুল-কলেজের ছাত্ররা ন্যায়সঙ্গত দাবি-দাওয়া, উই ওয়ান্ট জাস্টিস এর দাবি নিয়ে, বঞ্চনার বিরুদ্ধে মাঠে আন্দোলনরত থাকলে সরকারের প্রশ্রয়ে ছাত্রলীগের নামধারীদের হামলা এবং বলপ্রয়োগের মহড়া নতুন করে রক্তপাতের ক্ষেত্র প্রস্তুত করছে’’

পড়ুন: ছাত্র হিসেবে আমি নিজেও হাফ ভাড়া দিয়েছি: তথ্যমন্ত্রী

তিনি বলেন, ছাত্রদের বিদ্রোহই ১৯৭১ সালে সারা জাতির মননে স্বাধীনতার স্বপ্ন বপন করে দেয়। একইভাবে বর্তমানে আন্দোলনরত ছাত্রদের উপর হামলা ও নির্মমতার বিপরীতে প্রচণ্ড ছাত্র গণজাগরণের সৃষ্টি হবে এবং সরকারকে চরম খেসারত দিতে হবে।

রব আরও বলেন, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার বিষয়টি ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের অন্যতম দাবি ছিল। সে দাবি পাকিস্তান সরকার মেনে নিলেও স্বাধীনতার ৫০ বছরেও তা নিশ্চিত হয়নি।

আশঙ্কা প্রকাশ করে তিনি আরও বলেন, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়কের আন্দোলন, উচ্চ শিক্ষায় ভ্যাট বসানোর প্রতিবাদে আন্দোলন এবং সর্বশেষ হাফ পাসের দাবিতে আন্দোলনরত নিষ্কলুষ কিশোর-কিশোরীদের প্রতিবাদকে পিটিয়ে ঠান্ডা করার পরিণতি ‘বড় বিদ্রোহের’ জন্ম দিবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ