ছাত্র হিসেবে আমি নিজেও হাফ ভাড়া দিয়েছি: তথ্যমন্ত্রী

হাফ পাস
গতকাল রবিবার বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে নিজেও হাফ ভাড়া দিয়েছেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২২ নভেম্বর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এদিকে, রাজধানীর বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে সড়কে নেমেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এসব বিচ্ছিন্ন আন্দোলনের যোগসূত্র না থাকলেও সকলের দাবি প্রায় একইরকম। তার মধ্যে শিক্ষার্থীদের জন্য ‘হাফ ভাড়া’ নির্ধারণ করার দাবিই প্রধান।

শিক্ষার্থীরা বলছেন, করোনাকালে পরিবারের উপার্জন কমার সঙ্গে সঙ্গে তাদের পকেট খরচও কমেছে। নতুন করে বাস ভাড়া বাড়ায় তাদের জন্য বিষয়টি ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে। সেজন্য নতুন করে ‘দানা বাঁধছে’ আন্দোলন।

এরই মধ্যে গেল কয়েকদিনে রাজধানীর বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর ও সড়ক অবরোধের মতো ঘটনাও ঘটেছে। আন্দোলনগুলোতে ঘৃতাহুতি দিচ্ছে শিক্ষার্থীদের সঙ্গে বাসের স্টাফদের আচরণ। বিভিন্ন স্থানে অসৌজন্যমূলক আচরণ, গায়ে হাত তোলা থেকে শুরু করে যৌন হয়রানির মতো অভিযোগ উঠছে।

রাজধানীর বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী হাফ ভাড়া দিতে চাওয়ায় বাসের কন্ট্রাক্টর এক ছাত্রীকে ‘অকথ্য ভাষায়’ গালাগালসহ ধর্ষণের হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় গতকাল রবিবার দিনভর আন্দোলন করেছে বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, রজনীগন্ধা, শ্রাবণ, সুপ্রভাত কোনোবাসেই শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয় না। প্রতিনিয়ত ক্যাম্পাসে আসতে আমাদের অনেক টাকা ভাড়া লেগে যায়। সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার নির্দেশনা থাকে সকল শিক্ষার্থীদের উপকার হতো।

তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আমি নিজেও বাসে হাফ ভাড়া দিয়েছি। তখন অনেক ক্ষেত্রেই হাফ ভাড়া ছিল। ছাত্রদের হাফ ভাড়ার দাবির বিষয়ে সংশ্লিষ্ট ট্রান্সপোর্ট কোম্পানিগুলো বিবেচনা করতে পারে।

তবে এ বিষয়ে অনেকটা ভিন্ন সুর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের মুখে। শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে তিনি বলেছেন, তেলের মূল্য বৃদ্ধির পর গণপরিবহনের ভাড়া বৃদ্ধি পেয়েছে। তবে এর সাথে শিক্ষার্থীদের হাফ ভাড়ার কোনো সম্পর্ক নেই। শিক্ষার্থীদের এ দাবি পুরোনো। তেলের মূল্যবৃদ্ধির সঙ্গে হাফ ভাড়ার কোনো সম্পৃক্ততা নেই, এই দাবি তাদের পুরনো। যা টাস্কফোর্সের মাধ্যমে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ