১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুললে যেভাবে চলবে ক্লাস

আগামী ১৩ জুন থেকে স্কুল কলেজ মাদ্রাসায় ক্লাস শুরু হতে পারে
আগামী ১৩ জুন থেকে স্কুল কলেজ মাদ্রাসায় ক্লাস শুরু হতে পারে  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। সংক্রমণ এখনও নিয়ন্ত্রণে না আসায় দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানের জন্য চলমান ছুটিও ১২ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কবে খুলে দেওয়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়।

পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ১৩ জুন থেকে স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা দুই মন্ত্রণালয়। বুধবার (২৬ মে) দুপুরে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলতে ভার্চ্যুয়ালি এক সংবাদ সম্মেলন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ তথ্য জানান।

এ সময় শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খুললে শ্রেণি কার্যক্রমের পরিকল্পনা কী হবে সে বিষয়ে অবহিত করেন তারা। সংবাদ সম্মেলনে তারা জানান, আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হলে শুরুতে ছয় দিনই স্কুল, কলেজ ও মাদ্রাসায় এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা ক্লাসে যাবে। প্রাথমিক বিদ্যালয়য়ের পিইসি পরীক্ষার্থীরাও ছয় দিন ক্লাস করবে বলে জানান প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান।

আর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা ক্লাসে যাবে সপ্তাহে একদিন। পরিস্থিতি অনুযায়ী এ সংখ্যা পরে বাড়ানো হবে। প্রাথমিক স্তরের চতুর্থ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরও একইভাবে ক্লাস করতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী পরে ক্লাসের সংখ্যা বাড়বে বলে জানান প্রতিমন্ত্রী।

১৩ জুন খুলছে স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

এদিকে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের পরীক্ষা নাও হতে পারে বলে জানানো হয়েছে। এ পরীক্ষার বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শিক্ষামন্ত্রী বলেন, জেএসসি পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি হলে হবে। না হলে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করা হবে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ