পূর্বাভাস

মে মাসে দৈনিক আক্রান্ত হবে দেড় লাখ, মারা যাবে ৮০০ জন

পূর্বাভাস
প্রতীকী ছবি

দেশে করোনার বর্তমান অবস্থা নিয়ন্ত্রণে আনতে না পারলে আগামী মে মাসের মাঝামাঝি প্রতিদিন দেড় লাখ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন। এ সময় প্রতিদিন ৮০০ মানুষ এই ভাইরাসে মারা যাবেন বলে পূর্বাভাস দিয়েছে মার্কিন  সিয়াটলভিত্তিক স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিকস অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই)।

আইএইচএম এর মতে, বাংলাদেশে এখন করোনার হার ঊর্ধ্বগামী। প্রতিদিনই আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বাড়ছে। এই অবস্থায় যদি এটি নিয়ন্ত্রণে আনা যায় তাহলে মে মাসের মাঝামাঝি করোনার সংক্রমণ চূড়ায় উঠবে। তখন দৈনিক ৮০০ মানুষ করোনায় মারা যাবে।

এদিকে দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আইএইচএম এর এই পূর্বাভাস অতিরঞ্জিত হলেও পুরোপুরি উড়িয়ে দেয়ার মতো নয়। কেননা দেশে যেভাবে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে যদি এর লাগাম টেনে ধরা না যায়, তাহলে এমন অবস্থা হতে পারে। সেজন্য সংক্রমণ পরিস্থিতি এখনই নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে।

এ প্রসঙ্গে, সরকার গঠিত করোনা প্রতিরোধে জাতীয় কারিগরি পরিমর্শক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, করোনা সংক্রমণে আইএইচএমইর যে পূর্বাভাস দিয়েছে সেটি যে একেবারে ভুল, তা বলা যাবে না। দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তাদের ধারণা আছে।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় আইএইচএমই’র পূর্বাভাস ঠিকই আছে। আমরা যদি করোনা নিয়ন্ত্রণে না আনতে পারি তাহলে এই অবস্থা হওয়া অসম্ভব নয়। এ জন্য আমাদের পূর্ব প্রস্তুতি নিতে হবে। হাসপাতালগুলোতে প্রয়োজনীয় সক্ষমতা ও যন্ত্রাংশ নিশ্চিত করতে হবে। সাধারণ মানুষদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। আজ লকডাউন দিয়ে কাল সেটি সীমিত করলে চলবে না।


মন্তব্য