বৃহস্পতিবার মুশতাক মৃত্যুর তদন্ত প্রতিবেদন জমা হতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার মুশতাক মৃত্যুর তদন্ত প্রতিবেদন জমা হতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী
আসাদুজ্জামান খান  © ফাইল ফটো

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে যা উঠে আসবে তা জানিয়ে দেয়া হবে।

বুধবার (৩ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান। বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি লেখক মুশতাক আহমেদ (৫৩) মারা যান। মুশতাক আহমেদের মৃত্যুতে কারা কর্তৃপক্ষের কোনো প্রকার গাফিলতি ছিল কিনা, যদি থাকে তবে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে গত ২৭ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ।

সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদারকে এ কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে চার কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। সেই সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার।

তদন্ত প্রতিবেদন প্রকাশের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তদন্ত কমিটি তাৎক্ষণিকভাবেই গঠন করা হয়েছিল। রিপোর্টটা অফিশিয়ালি এখনও আসেনি, কাল আসবে বলে আমরা আশা করছি, যা আসবে (রিপোর্টে) আমরা জানিয়ে দেব।’

মন্ত্রী আরো বলেন, ‘আজ আপনারা তো শুনেছেন কোর্ট থেকে তাকে (কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর) জামিন দিয়ে দেয়া হয়েছে। তিনি অনেকের বিশ্বাসের ওপরে অনেক সময় কার্টুন কিংবা মতামত দিত, কিছু মানুষ ক্ষুব্ধ হয়ে মামলা করেছিল। আমাদের দেশে যে দু’টি আইন রয়েছে সে আইনে তাদের (মুশতাক ও কিশোর) বিরুদ্ধে মামলা হয়েছিল। সেজন্য তারা আটক হয়েছিল।’


মন্তব্য