প্রবাসী সাংবাদিক, ব্লগারসহ ১৬ জনের ব্যাংক হিসাব তলব

বিএফআইইউ
বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট  © টিডিসি ফটো

প্রবাসে আশ্রয় নেওয়া কয়েকজন সাংবাদিক, ব্লগার, সম্প্রতি আলোচিত মনির হোসেনসহ (গোল্ডেন মনির) ১৬ জনের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সম্প্রতি বিএফআইইউ থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ নিয়ে একাধিক চিঠি দেওয়া হয়।

চিঠিতে এসব ব্যক্তির নামে সব ধরনের হিসাব তলব করা হয়েছে। এ ক্ষেত্রে হিসাব খোলা থেকে শুরু করে সব ধরনের লেনদেন ও গ্রাহক-সম্পর্কিত ফরমও (কেওয়াইসি) চাওয়া হয়েছে।

বিএফআইইউর শীর্ষ এক কর্মকর্তা জানান, সরকারি একটি সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতে তাঁদের হিসাব তলব করা হয়েছে। এখন পর্যন্ত তাঁদের নামে কোনো সুনির্দিষ্ট অভিযোগ নেই।

প্রবাসী আশ্রয় নেওয়া যেসব সাংবাদিক ও ব্লগারের হিসাব তলব করা হয়েছে, তাঁরা হলেন কনক সারওয়ার, ইলিয়াস হোসেন, শেখ মহিউদ্দিন আহমেদ, পিনাকী ভট্টাচার্য, এ কে এম ওয়াহিদুজ্জামান, আসাদুজ্জামান নুর (ব্লগার আসাদ নুর) ও আসিফ মহিউদ্দিন। সেই সাথে মাহমুদুর রহমান, দেলোয়ার হোসেন, শিপন কুমার বসু, তুহিন মালিক, মির জাহান, সানিউর রহমান, রবীন্দ্র ঘোষ, গোবিন্দ চন্দ্র প্রামাণিকের হিসাবও তলব করা হয়েছে।

এ ছাড়া দুর্নীতির অভিযোগে র‌্যাবের হাতে গ্রেপ্তার গোল্ডেন মনিরের হিসাবও তলব করা হয়েছে। চিঠিতে নাম ও জাতীয় পরিচয়পত্র নম্বর ছাড়া আর কোনো কিছুর উল্লেখ নেই। ফলে সবার পূর্ণাঙ্গ পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

বিএফআইইউ সাধারণত বিভিন্ন সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতে হিসাব তলব করে। এ ছাড়া মাঝেমধ্যে নিজেদের তদন্তের প্রয়োজনে হিসাব তলব করে থাকে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ