করোনা পজেটিভ ছিলেন গোলাম সরোয়ার সাঈদী

করোনা
মাওলানা গোলাম সারোয়ার সাঈদী  © ফাইল ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হয়েই মারা গেছেন ইসলামী বক্তা মাওলানা গোলাম সারোয়ার সাঈদী। তার  করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার বিষয়টি এভার কেয়ার হাসপাতালের (সাবেক অ্যাপেলো হাসপাতাল) একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই হাসপাতালের প্রশাসনিক এক কর্মকর্তা শনিবার (২১ নভেম্বর) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মাওলানা গোলাম সারোয়ার সাঈদী করোনা পজিটিভ ছিলেন।

এর আগে গত ১৬ দিন ধরে তিনি এভার কেয়ার হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন তিনি। শনিবার (২১ নভেম্বর) ভোর সাড়ে ৪টার দিকে রাজধানী চিকিৎসাধীন অবস্থায় মারা যান দেশের প্রখ্যাত এই আলেম।

গোলাম সরওয়ার সাঈদী ছিলেন একজন পীরজাদা। ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত আড়াইবাড়ী দরবার শরীফের প্রয়াত পীর সাহেব আল্লামা হযরত মাওলানা শাহ মুহাম্মদ গোলাম হাক্কানীর (রহ.)-এর সুযোগ্য সন্তান তিনি।

এছাড়া আড়াইবাড়ী দরবার শরীফের প্রতিষ্ঠাতা আল্লামা হযরত মাওলানা আবু সাঈদ আসগর আহমাদ আল-কাদেরী (র.)-এর নাতি তিনি।

গোলাম সরোয়ার সাঈদীর প্রপিতামহ ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নারুই গ্রামের হযরত মাওলানা মুকসুদ আলী (র.)।  তিনি দেশবরেণ্য আলেম ছিলেন। 

গোলাম সরোয়ার সাঈদীর দাদা মাওলানা আবু সাঈদ আসগর আহমাদ ১৯৩৭ সালে কসবা উপজেলার পৌর সদরের আড়াইবাড়ী আলিয়া মাদ্রাসা ও একটি সমৃদ্ধ পাঠাগার প্রতিষ্ঠা করেন। 

পরবর্তীতে তার ছেলে মাওলানা মুহাম্মদ গোলাম হাক্কানী এর হাল ধরেন। তারপর মোহাম্মদ গোলাম সারোয়ার সাঈদী ২০০৪ সালে মাদ্রাসাকে কামিল মানে উন্নীত করেন।

পাশাপাশি গড়ে তোলেন আড়াইবাড়ী ইসলামিয়া ছায়েদীয়া এতিমখানা, লিল্লাহ বোর্ডিং, আড়াইবাড়ী হাক্কানীয়া হাফেজী মাদ্রাসা, আড়াইবাড়ী সাইয়েদা সুরাইয়া নূরানী মাদ্রাসা, ইসলামী বুক ক্লাব। 
বর্তমানে ইবতেদায়ী, জুনিয়র, দাখিল, আলিম ও ফাযিল কেন্দ্র স্থাপিত হয়েছে সেখানে।

প্রতিষ্ঠার শুরু থেকেই মাদ্রাসাটি এলাকায় শিক্ষা বিস্তার, অনৈসলামিক কার্যকলাপ রোধসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে।

দায়িত্ব নিয়ে মাদ্রাসার পাঠাগারকে মূল্যবান ও দুষ্প্রাপ্য অনেক গুরুত্বপূর্ণ বইয়ে সমৃদ্ধ করেন মাওলানা মোহাম্মদ গোলাম সারোয়ার সাঈদী। 

তিনি দেশ-বিদেশে বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশ গ্রহণের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা শিক্ষার্থীদের মাঝে তা বিলিয়ে দেন।

মাওলানা শাহ মুহাম্মদ গোলাম হাক্কানীর তৃতীয় ছেলে মাওলানা মো. গোলাম সারোয়ার সাঈদী। তার পাঁচ ছেলে ও চার কন্যার মধ্যে সাঈদীই সবচেয়ে বেশি পরিচিত। অন্যরা ব্যবসা ও চাকরিতে নিজেদের ক্যারিয়ার গড়ে তুললেও মোহাম্মদ গোলাম সারোয়ার সাঈদী পারিবারিক প্রতিষ্ঠানের দায়িত্ব পালন করে গেছেন।  

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা মাওলানা মো. গোলাম সারোয়ার সাঈদী বিগত কয়েক বছরে ইউটিউব চ্যানেলে ইসলাম বিষয়ক নানা বিষয়ে বয়ান করতেন। এসব বয়ান  তাকে বিশেষ পরিচিতি এনে দিয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ