সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা হলে সরকারকে তথ্য জানানোর আহবান 

সচিবালয়
সচিবালয়  © ফাইল ছবি

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণের লক্ষ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভার সিদ্ধান্ত অনুযায়ী, সাংবাদিকদের বিরুদ্ধে গত ১ জুলাই পরবর্তী বিভিন্ন হয়রানিমূলক মামলার তথ্য নির্ধারিত ছকে প্রয়োজনীয় তথ্যাদি ও প্রমাণসহ পাঠাতে হবে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফ-উল-আলমের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

রোববার (২৭ অক্টোবর) প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে উল্লেখ করা নির্ধারিত ছক অনুযায়ী যে তথ্য দিতে হবে, তা হলো- নাম, পদবি ও সংবাদ মাধ্যমের নাম/ঠিকানা; মামলার নম্বর ও তারিখ; মামলা দায়েরের স্থান; মামলার সংক্ষিপ্ত বিবরণ; মামলার বর্তমান অবস্থ; অভিযুক্তের হাল (গ্রেফতার/ জামিন)।

প্রতিকার প্রত্যাশী সাংবাদিকরা ব্যক্তিগতভাবে বা সম্পাদকের সুপারিশসহ ইমেইলে (press1@moi.gov.bd) তাদের আবেদন পিডিএফ আকারে প্রেরণ করতে পারবেন। সাংবাদিকতার প্রত্যয়ন/প্রমাণ/গ্রহণযোগ্য প্রমাণপত্র এসঙ্গে সংযুক্ত করতে হবে।

আরো পড়ুন: ২৮ অক্টোবর: লগি-বৈঠা আন্দোলনে মানুষ মেরে লাশের উপর নৃত্য করেছিল সেদিন

সাংবাদিক বলতে Press Council Act, 1974 এর Section 2(g) এ বর্ণিত সংবাদকর্মীদের বোঝাবে। অডিও-ভিজুয়াল এবং ডিজিটাল বা অনলাইন মিডিয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন, বিধিতে (যদি থাকে) বর্ণিত সংজ্ঞা প্রযোজ্য হবে অথবা পূর্বোক্ত আইনের সংজ্ঞা প্রযোজ্য হবে। সাংবাদিকদের পেশাগত দায়িত্বের বাইরে ব্যক্তিগত দায় রয়েছে, এমন কোনো মামলার তথ্য পাঠানো যাবে না।


সর্বশেষ সংবাদ