সচিবালয়ে ঢুকে শিক্ষার্থীদের বিক্ষোভের ঘটনায় গ্রেপ্তার ২৬, মুক্তি পেলেন ২৮ জন

সচিবালয় থেকে পুলিশের প্রিজন ভ্যানে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হচ্ছে
সচিবালয় থেকে পুলিশের প্রিজন ভ্যানে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হচ্ছে  © সংগৃহীত

সচিবালয়ে ঢুকে পড়ার ঘটনায় ২৬ শিক্ষার্থীর নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয়ে ৭০ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা হয়েছে। এছাড়া ১৫ নারী শিক্ষার্থীসহ ২৭ জনকে মুচলেকায় ছেড়ে দেওয়া হয়েছে। গ্রেফতার শিক্ষার্থীদের আদালতে পাঠানো হবে বলে জানিয়েছে পুলিশ। যাচাই-বাছাই শেষে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এ মামলা হয়।

রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা এই মামলায় ২৬ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আর ২৮ জনকে ছেড়ে দেওয়া হয়েছে।

শাহবাগ থানার ওসি মোহাম্মদ খালিদ মনসুর গণমাধ্যমকে বলেন, পুলিশের কাজে বাধা ও ভাঙচুরের অভিযোগে ২৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয়ে ৬০ থেকে ৭০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল পুনরায় প্রকাশ এবং এ সংক্রান্ত ত্রুটি সংশোধনের দাবিতে বুধবার (২৩ অক্টোবর) সচিবালয়ে প্রবেশ করে বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী। এ সময় সেখান থেকে ৫৩ জন শিক্ষার্থীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

সচিবালয়ের ৬ নম্বর ভবনের সামনে বিক্ষোভরত শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই; উই ওয়ান্ট জাস্টিস, মুগ্ধের বাংলায়- বৈষম্যের ঠাঁই নাই, তুমি কে আমি কে ছাত্র-ছাত্র; আপোষ না সংগ্রাম-সংগ্রাম-সংগ্রাম ইত্যাদি স্লোগান দিতে থাকেন তারা।

তখন আন্দোলরত শিক্ষার্থীদের স্লোগান বন্ধ করে শান্তিপূর্ণ আলোচনার আহ্বান জানান সচিবালয়ে দায়িত্বরত বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

একাধিক শিক্ষার্থী জানান, আমরা সমতার ভিত্তিতে ফল চাই। বোর্ড থেকে কাউকে ভালো ফল দেয়া হয়েছে আর কাউকে কম। অথচ আমরা ভালো লিখেছি। আমরা চাই দ্রুত সময়ে এই ফল বাতিল করে বঞ্চিতদের পুনরায় মূল্যায়ন করা হোক। 


সর্বশেষ সংবাদ