আমাদের ইচ্ছে রয়েছে, কিন্তু সামর্থ্যের অভাব: প্রাথমিক শিক্ষা উপদেষ্টা

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে
বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে  © টিডিসি ফটো

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক বিধান রঞ্জন রায় পোদ্দার বলেছেন, একজন শিক্ষকের একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ হলো ছাত্র। আমি আপনাদের দ্বারে দ্বারে গিয়ে সব কথা শুনেছি। এ বিষয়গুলো গ্রহণ করেছি, কি করতে পারি আমরা দেখবো। এক্ষেত্রে আমাদের ইচ্ছে রয়েছে কিন্তু সামর্থ্যের অভাব রয়েছে। 

শনিবার (৫ অক্টোবর) রাজধানীর ওসমানী মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। জাতি গঠনে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ১৯৯৪ সাল থেকে প্রতিবছর এ দিনটিকে ‘বিশ্ব শিক্ষক দিবস’ হিসেবে পালন করা হয়। 

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অন্তবর্তীকালীন সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা অধ্যাপক বিধান রঞ্জন রায় পোদ্দার।

উপদেষ্টা অধ্যাপক বিধান রঞ্জন রায় পোদ্দার বলেন, বৈষম্যের বিষয়গুলো চাকরি জীবনে আমি অনেক পেয়েছে। ফলে আমি বৈষম্যগুলো বুঝতে পারি এবং উপলব্ধি করতে পারি এবং সে বৈষম্যগুলো দূর করা দরকার। আমি সে প্রসঙ্গে একমত।

তিনি আরও বলেন, মানুষকে মানুষ হয়ে গড়বার পেছনে সবচেয়ে বড় অবদান প্রাথমিক শিক্ষকের। মানুষ যখন মায়ের গর্ভ থেকে প্রথমবার জন্মায় তখন অন্যান্য প্রাণীর মতোই সে থাকে। পরবর্তীতে সময়ে যখন তার সংস্কৃতি ও শিক্ষাকে গ্রহণ করে মানুষ হয়ে উঠে তখন তার দ্বিতীয় জন্ম হয়। আর মানুষের এই দ্বিতীয় জন্মের পেছনে সবচেয়ে বড় যে অবদান রাখেন সে হচ্ছে প্রাথমিক শিক্ষক। এখানেই একজন শিক্ষকের সার্থকতা। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনেস্কোর ঢাকার হেড অফিসের ডা. সুশান ভাইজ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. এস এম এ ফায়েজ।

এসময় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা দি আইবিএস প্লাস প্লাস এর মাধ্যমে ইএফটিতে প্রেরণ কার্যক্রমের উদবধনের পাশাপাশি গুণী শিক্ষকদের সম্মাননা প্রদান করা হয়।


সর্বশেষ সংবাদ