দাম কমছে মোটরসাইকেল ও ল্যাপটপের

বাজেটে ল্যাপটপ এবং মোটরসাইকেল
বাজেটে ল্যাপটপ এবং মোটরসাইকেল  © টিডিসি ছবি

বর্তমান সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ স্লোগান বাস্তবায়নের উদ্দেশ্যে ল্যাপটপ মানুষের কাছে সহজলভ্য করতে এবং নকলের হাত থেকে ক্রেতাদের রক্ষা করতে আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে ১০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে বাজেটে। ভ্যাট অব্যাহতি দিয়ে ল্যাপটপ আমদানিতে শুল্ককর ৩১ শতাংশ থেকে কমিয়ে ২০ দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব করা হয়। একইসাথে দেশে মোটরসাইকেল উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান ইঞ্জিন সংযোজন করছে। এ ধরনের প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের জন্য মোটরসাইকেলের ইঞ্জিন ইন সিকেডিয়ের পার্টসসমূহকে আমদানির বিপরীতে আরোপনীয় তিন শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং সমুদয় রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক হতে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করা হয়। ফলে ল্যাপটপ এবং মোটরসাইকেলের দাম কমার সম্ভাবনা তৈরি হয়েছে। 

এছাড়া কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী আমদানির জন্য বিদ্যমান প্রজ্ঞাপন অনুযায়ী যে কোনও আমদানীকারক শর্ত ছাড়াই শুধু ৫% শুল্ক দিয়ে কম্পিউটার ও প্রিন্টারের যন্ত্রাংশ ইত্যাদি আমদানি করতে পারে যা প্রকৃত কম্পিউটার সামগ্রী উৎপাদকগণের জন্য অসুবিধাজনক। এই অবস্থায় কতিপয় পণ্যকে প্রজ্ঞাপনটি থেকে প্রত্যাহার করার প্রস্তাব করা হয়।

বাজেটে উল্লিখিত পণ্যসমূহের আমদানির বিপরীতে আরোপণীয় ৩ (তিন) শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং সমুদয় রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক হতে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করা হয়। তবে ২৫০ সিসির ঊর্ধ্বসীমার ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেলের জন্য উক্ত যন্ত্রাংশগুলো আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০ (দশ) শতাংশ ধার্য করার সুপারিশ করা হয়। একই সঙ্গে বাংলাদেশ কাস্টমস ট্যারিফ এ সংশ্লিষ্ট পণ্যের বিপরীতে বিদ্যমান আমদানি শুল্ক ৫ শতাংশ হতে বাড়িয়ে ১৫ শতাংশ ধার্য করার সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (৬ জুন) বিকালে জাতীয় সংসদে বাজেট প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এর আগে সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার প্রায় ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি তার প্রথম এবং দেশের ৫৩তম বাজেট।

 

সর্বশেষ সংবাদ