অর্ডার নিয়ে কাজ আটকে রাখা চক্রের কাছে সরকার জিম্মি: শিক্ষামন্ত্রী

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © টিডিসি রিপোর্ট

দেশের বিভিন্ন নির্মাণ কাজের অর্ডার নিয়ে একটি চক্র আটকে রাখছে বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রবিবার (২৬ মে) শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে ‘২০২৩-২৪ অর্থবছরের আরএডিপি বাস্তবায়ন এবং চলমান উন্নয়ন কাজের অগ্রগতি ও মূল্যায়ন’ বিষয়ক কর্মশালায় যোগ দিয়ে তিনি এ অভিযোগ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, যারা একসঙ্গে অনেক কাজ নিয়ে বিক্রি করে দেয়, বসে থাকে, রেট শিডিউল বাড়ানোর জন্য অপেক্ষা করে— এ ধরনের চক্র থেকে আমাদের মুক্তি পেতে হবে। এ চক্র সরকারকে জিম্মি করে ফেলছে।

তিনি বলেন,  কাজের ভ্যারিয়েশন ঠিক রাখা, নতুন চুক্তি করা— এসব করতে গিয়ে বাজেটের একটা বড় অংশ এ চক্রের পেছনে খরচ হয়ে যাচ্ছে। এ জায়গাতে শিক্ষা প্রকৌশলের সক্ষমতা ছাড়াও নৈতিকতার জায়গাটাও স্পষ্ট থাকতে হবে।

এ ধরনের চক্রকে প্রতিহত করে প্রকৃত প্রকৌশলীদের কাজ দেওয়ার পক্ষে মত দিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন নির্মাণ কাজের অর্ডার নেওয়ার অনেক লোক বসে আছেন। তাদেরকে আমরা এ কাজে কীভাবে সম্পৃক্ত করতে পারি সে বিষয়ে আমাদের ভাবনার সুযোগ রয়েছে।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ প্রমুখ।


সর্বশেষ সংবাদ