এমপি আনার হত্যাকাণ্ডের মূলহোতা গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী

এমপি আনার হত্যাকাণ্ডের মূলহোতা গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী
এমপি আনার হত্যাকাণ্ডের মূলহোতা গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী  © টিডিসি ফটো

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, কলকাতায় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূলহোতাসহ কয়েকজনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। কলকাতা পুলিশও সন্দেহভাজন দুজনকে গ্রেপ্তার করেছে। 

বুধবার (২২ মে) দুপুর দেড়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক সেমিনার শেষে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট ও গ্রিনটেক ফাউন্ডেশন বাংলাদেশের যৌথ উদ্যোগে 'পলিসি ফ্রেমওয়ার্ক ফর এনাবলিং রিনিউয়েবল এনার্জি ইনভেস্টমেন্ট: এ গ্লোবাল অ্যান্ড রিজিওনাল পার্সপেক্টিভ' সেমিনারটি আয়োজিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন। 

মন্ত্রী বলেন, আনোয়ার আজিমের হত্যাকাণ্ড দুঃখজনক, মর্মান্তিক, অনভিপ্রেত। যে ফ্ল্যাটে তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হয়েছিল, কলকাতা পুলিশ সেখানে লাশ পায়নি। কীভাবে হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সে বিষয়ে তদন্ত চলছে। 

তিনি বলেন, এ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত বলবে। আমরা মিশনের মাধ্যমে খোঁজ রাখছি। মিশন কলকাতা পুলিশের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে। যেহেতু তদন্তধীন বিষয়, তাই এ বিষয়ে বেশিকিছু বলা যাচ্ছে না। 

তিনি আরও বলেন, ঘটনাটি দুঃখজনক। যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। সুতরাং এটি দুই রাষ্ট্রের বিষয় নয়।

সম্প্রতি র‍্যাবের মানবাধিকার লঙ্ঘনকারীদের প্রমোশন হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে পাঠানো হয় বলে জার্মানভিত্তিক সংবাদ মাধ্যম ডয়েচে ভেলের এক ডকুমেন্টরি প্রকাশিত হয়েছে। তবে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ডকুমেন্টরিটি দেখে তারপর মন্তব্য করতে পারবেন বলে জানিয়েছেন। 

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের উপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে ডিপার্টমেন্ট বা আইনের অধীনে তার উপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তা তো দুর্নীতির কারণে; এটা তার ব্যক্তিগত দায়। এটি তো কোনো ইনস্টিটিউশনাল বিষয় নয় এবং সেখানে বলাও হয়েছে।


সর্বশেষ সংবাদ