বিএনএমে যোগদানের গুঞ্জন ক্রিকেটার সাকিব ও মেজর হাফিজের

মেজর হাফিজ ও সাকিব
মেজর হাফিজ ও সাকিব  © সংগৃহীত

বাংলাদেশের রাজনীতিতে নির্বাচনের আগে নতুন দলে যোগ দেওয়া এবং পুরনো দল ছাড়ার নজির নতুন কিছু নয়। এটি নিয়ে তৈরি হয় নানা ইস্যু। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে এবার রাজনৈতিক অঙ্গনেও নতুন মেরূকরণের আভাস পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে তৃণমূল বিএনপি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), প্রগতিশীল গণতান্ত্রিক ফোরাম এবং স্বতন্ত্র গণতন্ত্র মঞ্চ নামে নতুন চারটি দলে যোগও দিয়েছেন কেউ কেউ। 

তবে, বিএনএম নামের দলটিতে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীরবিক্রম ও বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান যোগ দিতে পারেন বলে দাবি করছেন দলটির নেতারা। নাটকীয় কিছু না ঘটলে শিগগিরই আনুষ্ঠানিকভাবে দলটিতে যোগ দিয়ে মেজর হাফিজ চেয়ারম্যান এবং সাকিবকে সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদে দেখা যেতে পারে বলে জানান তারা। 

সমকাল পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, নতুন নিবন্ধিত দলের মহাসচিব হচ্ছেন বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান। মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ শুক্রবার (১৮ নভেম্বর) নতুন দলে যোগদান বিষয়ে তিনি জানান, ইতোমধ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে তাঁর বক্তব্য জানিয়েছেন। বিভিন্ন দিক থেকে নানা কথাবার্তা বলা হচ্ছে। 

তবে তিনি এখনও আগের সিদ্ধান্তেই রয়েছেন। কিছু করলে তো সবাই জানবেন। নতুন রাজনৈতিক দলে যোগদান বিষয়ে সমকালের পক্ষ থেকে অবশ্য কিছু জানতে চাইলে কিছুটা বিস্ময় প্রকাশ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

বিএনএম মহাসচিব ড. মোহাম্মদ শাহজাহান বলেন, অনেকে আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। আমাদের ৩০০ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি রয়েছে। শিগগিরই দলের পূর্ণাঙ্গ কমিটি এবং দলীয় মনোনয়ন চূড়ান্ত করে ঘোষণা করা হবে। গত বৃহস্পতিবার রাজধানীর গুলশানে এক নেতার নিজ কার্যালয়ে অনুষ্ঠিত বিএনএমের কাউন্সিলে পূর্বের ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে গঠনতন্ত্র মোতাবেক ২০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় ও ১৭ সদস্যদের জাতীয় স্থায়ী কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। 

কাউন্সিলে ১০০টি পদ পূরণ করা হয়েছে। দলটির চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যানের পদসহ অন্যান্য পদ খালি রাখা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে দলের নতুন কমিটি ঘোষণা করা হবে। এত দিন দলটির আহ্বায়ক ছিলেন বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য অধ্যাপক ড. আবদুর রহমান এবং সদস্য সচিব ছিলেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ও দলের চেয়ারপারসনের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর (অব.) মোহাম্মদ হানিফ।

নাম প্রকাশ না করার শর্তে বিএনএমের আহ্বায়ক কমিটির কয়েক নেতা জানিয়েছেন, গত মঙ্গলবার দলের আগের কার্যালয়ে তালা ঝুলিয়ে গুলশানে নতুন কার্যালয় নেওয়া হয়েছে। এখান থেকেই দলটি নির্বাচনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। তাদের অভিযোগ, দলের ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটির মধ্যে মাত্র ৮ জন ওই বৈঠকে উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন: নয়া দিল্লি যাচ্ছেন পররাষ্ট্রসচিব

সংবাদ সম্মেলন করে নতুন দলে যোগদানের কথা অস্বীকার করে রাজনীতি থেকেই অবসর নেওয়ার ঘোষণা দেন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ। চিকিৎসার জন্য বিদেশ যাবেন বলে জানান তিনি। একই সঙ্গে বিএনপিকে বিদেশিদের মধ্যস্থতায় দ্বাদশ সংসদ নির্বাচনে যাওয়া উচিত বলে জানান এই নেতা। এর পর বিগত এক সপ্তাহ প্রকাশ্যে আর কিছু বলেননি তিনি।


সর্বশেষ সংবাদ