মাশরুম চাষ শিখতে ৩০ কর্মকর্তার বিদেশ ভ্রমণ বাতিল

মাশরুম
মাশরুম   © সংগৃহীত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ ও পুষ্টি উন্নয়ন প্রকল্পসহ ছয় প্রকল্প অনুমোদন দিয়েছে । তবে মাশরুম চাষ প্রকল্পে এক কোটি ২০ লাখ টাকার বিদেশ ভ্রমণ বাদ দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশন সদস্যসচিব এ কে এম ফজলুল হক।  

তিনি জানান, ‘যখন প্রকল্পটির পিইসি (প্রকল্প মূল্যায়ন সভা) হয়েছিল ঠিক তখন বিদেশ ভ্রমণের এমন নিষেধাজ্ঞা ছিল না। আজকে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। তবে প্রকল্পটির প্রশাসনিক আদেশের সময় বিদেশ ভ্রমণ বাতিল করা হবে। ’

অনুমোদন হওয়া প্রকল্পগুলোতে বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে আট হাজার ৭৩৯ কোটি ৬৮ লাখ টাকা।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত বৈঠকে উক্ত প্রকল্পটি অনুমোদন পায়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।  

আরও পড়ুন: অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা, ভোগান্তিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘মাশরুমের উৎপাদন বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী বিশেষ করে জোর দিতে বলেছেন। গুটি (বাটন) জাতীয় মাশরুম চাষ করার দিকে নজর দিতে বলেছেন। ’ 

প্রস্তাবিত এই প্রকল্পে মাশরুম চাষ শিখতে  ৩০ কর্মকর্তার বিদেশ যাওয়ার কথা ছিল। যেখানে ব্যয় হবে ১ কোটি ২০ লাখ টাকা। বিদেশে প্রশিক্ষণের জন্য প্রত্যেকের জন্য খরচ ধরা হয়েছিল প্রায় ৪ লাখ টাকা করে।


সর্বশেষ সংবাদ