৩৩৪ আসনের বিপরীতে মেডিকেলের প্রথম মাইগ্রেশন

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী   © ফাইল ফটো

সারা দেশের সরকারি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম মাইগ্রেশনের তালিকা প্রস্তুত করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) তালিকা পাঠানো হয়েছে। ৩৩৪টি আসন শূন্য হওয়ায় নতুন করে এই তালিকা তৈরি করা হচ্ছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, মেডিকেলে ভর্তি হওয়া অনেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়ায় শূন্য আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কয়েক দফায় তালিকা পাওয়ার পর সোমবার (১৩ ডিসেম্বর) নতুন করে আরেকটি তালিকা বুয়েটের কাছে পাঠানো হয়েছে। এই তালিকা অনুযায়ী প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করা হবে।

সূত্র আরও জানায়, সারা দেশের সরকারি মেডিকেল কলেজেগুলোতে মোট আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৪৫টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। আর ভর্তি বাতিল করেছে ২৮৯ জন। সব মিলিয়ে ৩৩৪টি আসনের বিপরীতে প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করতে বুয়েটকে অনুরোধ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন: মেডিকেলের প্রথম মাইগ্রেশন স্থগিত

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করতে নতুন একটি তালিকা বুয়েটের কাছে পাঠানো হয়েছে। এই তালিকা অনুযায়ীই প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন হবে।

এদিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আজ (সোমবার) বিকেল ৪টার পর শূন্য হওয়া আসনের নতুন একটি তালিকা বুয়েটের কাছে পাঠানো হয়েছে। শূন্য আসন নিয়ে শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে এই তালিকা সংগ্রহ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। চলতি সপ্তাহেই মাইগ্রেশনের হালনাগাদকৃত তালিকা প্রকাশ করা হতে পারে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তিতে যা করতে হয় বিদেশী শিক্ষার্থীদের

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যেহেতু আসন ফাঁকাই রয়েছে সেহেতু শূন্য হওয়া সবগুলো আসনের বিপরীতেই মাইগ্রেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা বুয়েটের কাছে একটি তালিকা পাঠিয়েছি। দ্রুত সময়ের মধ্যে নতুন তালিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: এইচএসসিতে বায়োলজি পরীক্ষা না দিয়েও মেডিকেলে আবেদনের সুযোগ

তথ্যমতে, গত ২৯ নভেম্বর মেডিকেলের প্রথম মাইগ্রেশন ও অপেক্ষমান থেকে শিক্ষার্থী ভর্তির তালিকা প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে সেই তালিকা নিয়ে অভিযোগ ওঠায় গত ১ ডিসেম্বর প্রথম দফার মাইগ্রেশন স্থগিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আরও পড়ুন: মেডিকেলের মাইগ্রেশন ও অপেক্ষমান তালিকা দেখুন এখানে

গত ২৯ নভেম্বর এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ে ভর্তি না হওয়ায় এবং কিছু শিক্ষার্থী ভর্তি বাতিল করায় শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে প্রথম দফার মাইগ্রেশন সম্পন্ন করা হয়েছে। এছাড়া সরকারি মেডিকেল কলেজে অপেক্ষমাণ তালিকা থেকে সব মিলিয়ে ৭৯ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ