মেডিকেলে আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী ভর্তি বন্ধের দাবি

মেডিকেলে আদিবাসী কোটায় অ-আদিবাসী শিক্ষার্থী ভর্তি বন্ধের দাবি
  © প্রতীকী ছবি

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে আদিবাসী শিক্ষার্থীদের কোটায় অ-অদিবাসীদের ভর্তি বন্ধে দাবি জানিয়েছেন দেশের ২২ জন বিশিষ্ট নাগরিক। বুধবার (২১ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ দাবি জানান।

বিশিষ্ট নাগরিকরা বিবৃতিতে বলেন, দীর্ঘদিন ধরে আদিবাসী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত আসনগুলোতেও অ-আদিবাসী শিক্ষার্থীদের নির্বাচন করা হচ্ছে। ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তিতে আদিবাসী (উপজাতীয়) কোটায় ৩৩টি আসন বরাদ্দ করা হয়েছে। কিন্তু গত ৪ এপ্রিল প্রকাশিত ফলাফলে আদিবাসী কোটায় ৯ জন অ-আদিবাসী ভর্তির জন্য নির্বাচিত হয়। এছাড়া অপেক্ষমান তালিকায় ২ জন অ-আদিবাসী শিক্ষার্থী রয়েছে।

অবিলম্বে এ ঘটনা তদন্ত করে অ-আদিবাসী শিক্ষার্থীদের বাদ দিয়ে আদিবাসীদের ভর্তির জন্য নির্বাচিত করে তালিকা প্রকাশ করার দাবি জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিদাতারা হলেন- ঐক্য ন্যাপ এর সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, মানবাধিকারকর্মী এডভোকেট সুলতানা কামাল, সম্মিলিত সামাজিক আন্দোলন প্রেসিডিয়াম সদস্য রামেন্দ্র মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, উন্নয়নকর্মী খুশী কবির, মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. নুর মোহাম্মদ তালুকদার, নারী নেত্রী রোকেয়া কবির, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপয়ন খীসা প্রমুখ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ