বিএসএমএমইউর হাজার কোটি টাকার বাজেট অনুমোদন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১ হাজার ৫৪ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। গত বছর এই বাজেটের পরিমাণ ছিল ৭৮৪ কোটি ২০ লাখ। বিশ্ববিদ্যালয়ের শহিদ ডা. মিল্টন হলে বৃহস্পতিবার বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৯২তম সভায় এই বাজেট অনুমোদিত হয়।

সভায় বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। এ বছর বাজেটের আকার বৃদ্ধি পেয়েছে ২৭০ কোটি ১৩ লাখ ১০ হাজার টাকা (৩৪ দশমিক ৪৫ শতাংশ)। বাজেটে ঘাটতির পরিমাণ ২৬৪ কোটি ৬৯ লাখ ৯০ হাজার টাকা।

অধ্যাপক আতিকুর রহমান উপস্থাপিত বাজেটে জানানো হয়, ২০২৪-২৫ অর্থবছরের জন্য গবেষণা খাতে ৩০ কোটি ৭০ লাখ এবং প্রশিক্ষণ খাতে ৪ কোটি ৯০ লাখসহ গবেষণা ও প্রশিক্ষণে ৩৫ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে চিকিৎসা ও শৈল্য খাতে (এমএসআর) বরাদ্দ বৃদ্ধি করে ১০০ কোটি টাকায় উন্নিত করা হয়েছে।

ছাত্রছাত্রীদের জন্য মেধাবৃত্তি খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১২৩ কোটি ১৩ লাখ টাকা। বাজেটে পূর্ত সংরক্ষণে ১৮ কোটি ৪০ লাখ, পণ্য সেবার উপখাতসমূহে ৮৭ কোটি ৩৯ লাখ ৬০ হাজার, যন্ত্রাংশ (মূলধন) উপখাতে ৪৪ কোটি ৫৮ লাখ ৪৮ হাজার টাকা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা খাতে ২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া বেতন বাবদ ২৭৫ কোটি ৬৫ লাখ ৪৭ হাজার টাকা, ভাতাদি বাবদ ২১৩ কোটি ২৫ লাখ ৮০ হাজার টাকা এবং পেনশন মঞ্জুরি খাতে ৪৭ কোটি ৩৪ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বাজেটে এ বছর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে সম্ভাব্য প্রাপ্য বরাদ্দের পরিমাণ ৬৮৩ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার টাকা, শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) থেকে ২৪৫ কোটি ৫৮ লাখ ৯২ হাজার টাকা এবং নিজস্ব আয় ধরা হয়েছে ১২৫ কোটি টাকা।

 

সর্বশেষ সংবাদ