সোনাইমুড়ীতে কারিগরি মাদ্রাসার উদ্বোধন

সোনাইমুড়ীতে মমিনা খাতুন তাহফিজুল কুরআন এতিমখানা ও কারিগরি মাদ্রাসার উদ্বোধনী অনুষ্ঠান
সোনাইমুড়ীতে মমিনা খাতুন তাহফিজুল কুরআন এতিমখানা ও কারিগরি মাদ্রাসার উদ্বোধনী অনুষ্ঠান  © টিডিসি ফটো

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বরলায় প্রতিষ্ঠা পেয়েছে মমিনা খাতুন তাহফিজুল কুরআন এতিমখানা ও কারিগরি মাদ্রাসা। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর ) আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটির শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে ছেরাজুল হক ফাউন্ডেশনের উদ্যোগে। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান ও মুমিনুল ইসলাম বাকের। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশের সহযোগী অধ্যাপক ড. রফিকুল ইসলাম মাদানী। উদ্বোধনী অনুষ্ঠান সভাপতিত্ব করেন ছেরাজুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান মনির আহমেদ।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন বলেন, দক্ষ মানবসম্পদ গঠনের ক্ষেত্রে কারিগরি শিক্ষার গুরুত্ব অনেক। একইভাবে ধর্মীয় শিক্ষা নৈতিক শিক্ষার অন্যতম ভিত্তি। তাই কারিগরি মাদ্রাসা একইসঙ্গে দক্ষ ও সৎ নাগরিক গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ড. মিজানুর রহমান বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই যুগে প্রযুক্তি জ্ঞান খুবই গুরুত্বপূর্ণ। প্রযুক্তি জ্ঞান না থাকায় অনেকেই সনদ নিয়ে বেকার থাকছে। তাই এলাকার এতিম দরিদ্র শিশুদের কুরআন শিক্ষার পাশাপাশি স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে এই প্রতিষ্ঠান মাইলফলক হয়ে থাকবে। এ সময় তিনি এমন মহৎ উদ্যোগ গ্রহণ করায় ছেরাজুল হক ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে মনির আহমেদ বলেন, এলাকার শিক্ষার্থীদের ধর্মীয় শিক্ষার পাশাপাশি হাতেকলমে কারিগরি শিক্ষা প্রদানের লক্ষ্যে আমরা এ উদ্যোগ নিয়েছি। আশা করছি, এ প্রতিষ্ঠান দক্ষ জনশক্তি গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখবে।


সর্বশেষ সংবাদ