কলেজ শিক্ষার্থীদের বিষয়-গ্রুপ পরিবর্তনের সুযোগ ৩১ জানুয়ারি পর্যন্ত

ভর্তি
শিক্ষার্থী  © সংগৃহীত

মেয়াদ বেড়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, শিফট, ভার্সন, ছবি পরিবর্তন, ভর্তি বাতিল কার্যক্রমের। নতুন আদেশ অনুযায়ী এই প্রক্রিয়া ১৬ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন: শিক্ষার্থীদের জন্য এসেছে ফাইজারের ২৩ লাখ টিকা

অফিস আদেশে বলা হয়, ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, ভার্সন, ছবি পরিবর্তন, ভর্তি বাতিল ও দ্বাদশ শ্রেণির অনলাইন টিসি, বোর্ড টিসি কার্যক্রমের মেয়াদ আগামী ১৬ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এরপর আর কোনোভাবেই সময় বাড়ানো হবে না বলেও সংশ্লিষ্ট আদেশে বলা হয়েছে।

এদিকে সরকারি-বেসরকারি কলেজ-মাদারাসায় ২০২২ সালে একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ। শনিবার (১৫ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবে।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয় ছাত্রের সেলফি বিক্রি হলো সাড়ে ৮ কোটিতে

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখন পর্যন্ত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছে। তাদের মধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছে প্রায় ১৪ লাখ। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৭৬ লাখ পছন্দ দিয়েছেন।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।


মন্তব্য

x