ভার্চুয়াল সমাবর্তন: সমাবর্তনের চেয়ে বেশি কিছু

ক্যাম্পাসে কোনও অনুষ্ঠান হয়নি, তবে কিছু শিক্ষার্থী সামাজিক দূরত্ব বজায় রেখে ছবি তোলেন
ক্যাম্পাসে কোনও অনুষ্ঠান হয়নি, তবে কিছু শিক্ষার্থী সামাজিক দূরত্ব বজায় রেখে ছবি তোলেন  © সংগৃহীত

মহামারী করোনাভাইরাসের কারণে প্রথাগত সমাবর্তন থেকে বঞ্চিত হয়েছেন বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার গ্র্যাজুয়েট। তবে সেই ক্ষতি পুষিয়ে দিতে বিকল্প সমাবর্তনের আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের বিখ্যাত কানেটিক্যাটে ইউনির্ভাসিটি। সম্প্রতি ভার্চুয়াল সমাবর্তনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টি।

৩৫ মিনিটের ওই সমাবর্তনটি ফেসবুক, ইউটিউব ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ২৭ হাজারেরও বেশি কম্পিউটার, ট্যাবলেট এবং স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে দেখা হয়েছে। এ সময় কম্পিউটারের স্ক্রিনের স্ক্রলে গ্র্যাজুয়েটদের নাম ভেসে উঠে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়টি এ বছর ৮ হাজার ৯০০ জন আইন ও মেডিকেল ও ডেন্টাল গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদা করেছে, যাদের ৫৩ শতাংশ ছাত্রী এবং ৪৭ শতাংশ ছাত্রী। এর মধ্যে রয়েছে ১৫টি দেশ থেকে আগত ৩৫৮ জন আন্তর্জাতিক গ্র্যাজুয়েট। বাকিরা যুক্তরাষ্ট্রের।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, ভার্চুয়াল এই সমাবর্তনটি ১৩৯ বছরের ইতিহাসে নতুন মালফলক। যা নানা আয়োজনের মধ্যে দিয়ে পালন করছে গ্র্যাজুয়েটরা। এর মধ্যে রয়েছে

গাড়ি প্যারেড
হোম কোয়ারেন্টিনের এই সময়ে সামাজিক দূরত্ব বজায় রেখে গাড়ি প্যারেড অতিদ্রুত একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। সমাবর্তনের পরিকল্পনা অনুযায়ী গ্র্যাজুয়েটরা তাদের গাড়ি সাজিয়ে প্রস্তুত রাখে। এরপর শিক্ষার্থীরা তাদের পরিবার ও বন্ধুদের সাথে গাড়ী প্যারেডের মাধ্যমে সময়টা উপভোগ্য করে তুলে।

ভার্চুয়াল গ্র্যাজুয়েশন পার্টি
গ্রাজুয়েটরা তাদের পরিবার এবং কাছের বন্ধু-বান্ধব নিয়ে জুমের মাধ্যমে ভার্চুয়াল পার্টি করে। সবচেয়ে মজার বিষয় হলো পুরো নিমন্ত্রণ প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হয়।

গ্র্যাজুয়েশনের ছবি অনলাইনে পোস্ট
ক্যাম্পাস প্রাঙ্গণে গ্রাউন আর ক্যাপ পরিহিত ছবি তোলার সুযোগ না হলেও শিক্ষার্থীরা নিজ বাসায় ছবি তুলে একসাথে অনলাইনে পোস্ট করার আনন্দ উপভোগ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি পোস্ট করে তারা একে অন্যের সাথে সময়টি নিজেদের মতো করে ভাগাভাগি করে নেয়।

স্মরণীয় একটি স্লাইড-শো তৈরি
বন্ধু-বান্ধবের গ্রুপ তৈরি করে; যা কিনা সারাজীবনের একটি সম্পর্কের সেতু হিসেবে কাজ করে। প্রত্যেকে তাদের সাথে জড়িয়ে থাকা স্মরণীয় স্মৃতিমূলক ছবি, ভিডিও এবং গানের স্লাইড শো তৈরি করে। যদিও এই মহামারির কারণে অনেক শিক্ষার্থী নিজেদের ভবিষৎ নিয়ে উদ্বিগ্ন; তারপরও এই স্লাইড-শো তাদের অতীত সুখকর স্মৃতি মনে করিয়ে দিতে সহায়তা করবে।

গ্র্যাজুয়েটদের মিশ্র আবেগের কথা উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট টমাস ক্যাটসোলিয়াস বলেন, বিশ্ববিদ্যালয়ের ১০০ বছরের ঐতিহ্যবাহী এ অনুষ্ঠান স্থগিত করা হয়। তবে ভার্চুয়াল এ সমাবর্তন উদযাপন প্রসঙ্গে তিনি বলেন, আপনাদের জীবনে এই দিনের তাৎপর্য বা অর্জনের গুরুত্বকে হ্রাস করবে না।


সর্বশেষ সংবাদ